করোনাভাইরাস : ভারতে ২৪ ঘণ্টায় হাজারের বেশি মৃত্যু, আক্রান্ত ৬৭ হাজার

অনলাইন ডেস্ক : ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে আরও ১০৫৯ জনের। এছাড়া নতুন করে আক্রান্ত হয়েছেন ৬৭ হাজার ১৫১ জন।

নতুন করে সংক্রমণ ও মৃত্যুর জেরে ভারতজুড়ে মোট সংক্রমণ পৌঁছেছে ৩২ লাখ ৩৪ হাজার ৪৭৫ এ। এরমধ্যে অ্যাক্টিভ কেস রয়েছে ৭ লাখ ৭ হাজার ২৬৭। দেশজুড়ে মোট সুস্থ হয়ে উঠেছে ২৪ লাখ ৬৭ হাজার ৭৫৯ জন। এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৫৯ হাজার ৪৪৯ জনের।
ভারতজুড়ে এই সংক্রমণের মধ্যেই সেপ্টম্বরে আনলক ৪ আনতে পারে কেন্দ্র।

ভারতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, লোকাল ট্রেন, মেট্রো রেল পরিষেবা ফের চালু করার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। এছাড়া খুলতে পারে সিঙ্গল থিয়েটার সিনেমা হল, অডিটোরিয়াম, অ্যাসেম্বলি হল। ৫০ শতাংশ আসনের টিকিট বিক্রির অনুমতি দেওয়া হতে পারে। তবে মাস্ক বাধ্যতামূলক করার কথাও বলা হয়েছে।

ট্রেন, মেট্রো চললে বা আনলক ৪ এ সবকিছুতে ছাড় দেওয়ার ফলে করোনা সংক্রমণ আরও মারাত্মক হারে বাড়তে পারে বলে আশঙ্কা করছেন কয়েকজন। তবে আশার কথা হল, ইতিমধ্যে করোনা ভ্যাকসিনের প্রথম ব্যাচের উৎপাদন শুরু করে দিয়েছে রাশিয়া। এই বিষয়ে ভারত-রাশিয়া যোগাযোগে রয়েছে বলে জানিয়েছেন ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়।

অন্যদিকে, বুধবার থেকেই পুনেতে শুরু হতে চলেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল। দ্বিতীয় পর্যায়ের এই হিউম্যান ট্রায়ালের দিকে নজর গোটা বিশ্বের।

ব্রিটিশ ফার্মা সংস্থা ‘অ্যাস্ট্রা জেনেকা’র সঙ্গে যৌথভাবে ভ্যাকসিন তৈরি করছে ভারতের ‘সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।’ এছাড়া ভারতের আরও এক সংস্থা ‘ভারত বায়োটেক’ তৈরি করছে ‘কো-ভ্যাকসিন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *