কাশ্মীরের অন্যতম আকর্ষণ সাজছে ডাল লেক

অনলাইন ডেস্ক : ভারতশাসিত কাশ্মীরের অন্যতম আকর্ষণ ডাল লেককে নতুন করে সাজানো হচ্ছে। জম্মু ও কাশ্মীরের হ্রদ ও নৌপথ উন্নয়ন কর্তৃপক্ষ (এলএডব্লিইডিএ) এই উদ্দ্যোগ হাতে নিয়েছে। ২০১২ সালে পরে প্রথমবারের মতো ‘ডাল হ্রদ’ পরিষ্কারের জন্য ৪ কোটি ৫৬ লাখ ৮৭ হাজার টাকা ব্যয়ে নতুন হাই-টেক যন্ত্র কিনেছে সংস্থাটি।

নতুন করে সাজানো হলে ডাল লেকের সৌন্দর্য দেখতে পর্যটকদের আরো সুবিধা হবে বলে আশা করা হচ্ছে। এলএডব্লিইডিএ কর্তৃপক্ষ কভিড-১৯ এর সংশোধিত নির্দেশিকার পরে জুলাই মাসে ডাল হ্রদটি পরিষ্কারের জন্য বিশাল একটি পরিকল্পনা নেয়।

জম্মু ও কাশ্মীরের হ্রদ ও নৌপথ উন্নয়ন কর্তৃপক্ষ (এলএডব্লিইডিএ) -এর মেকানিক্যাল শাখার এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার শাফাত আহমেদ জিলানী বলেন, জম্মু ও কাশ্মীর হাইকোর্টের নিযুক্ত বিশেষজ্ঞ কমিটির সুপারিশ অনুযায়ী, দিল্লী মেট্রো রেল করপোরেশন (ডিএমআরসি) থেকে এই নতুন যন্ত্র কেনা হয়েছে। বিশেষজ্ঞ কমিটির মতে ‘ডাল হ্রদ’ পরিষ্কারের জন্য কমপক্ষে ১৭টি যন্ত্র থাকা উচিত। তবে, আমাদের মাত্র চারটি যন্ত্র রয়েছে। যার দু’টিই এরই মধ্যেই নষ্ট হয়ে গেছে। সেজন্য কমিটির অনুযায়ী দেশীয় প্রযুক্তির যন্ত্র কেনা হয়েছে।

নতুন এই মেশিনের ব্যাপারে এলএডব্লিইডিএর বিষ্ণু নামে এক টেকনিশিয়ান বলেন, কেরালায় হ্রদ পরিষ্কার করার জন্য সেখানকার কর্তৃপক্ষ এই যন্ত্র ব্যবহার করে। এখানে এটি ব্যবহার হলে কাজ করা আর সহজ হবে। আগামী দুই-তিন দিনের এর মাধ্যমে কাজ শুরু করতে পারবো।

কর্তৃপক্ষের নতুন এই সিদ্ধান্তের প্রশংসা করেছেন শ্রীনগরের স্থানীয় বাসিন্দারা। স্থানীয় বাসিন্দা মুভিজ আহমদ জানিয়েছেন, যদিও এই লেকটি প্রথমবার পরিষ্কার করা হচ্ছে না; তবে এখন মেশিন ব্যবহার করা হচ্ছে। এর ফলে প্রক্রিয়াটিতে কার্যকারিতা এনে দেবে।

তিনি আরো বলেন, এলএডব্লিইডিএ ম্যানুয়ালিই এই লেকটি পরিষ্কার করে থাকে। ওই প্রক্রিয়াটি ছিল ধীরগতির এবং খুব কম জায়গাই পরিষ্কার করা হতো। কিন্তু এখন ব্যবহার করা হচ্ছে উচ্চ প্রযুক্তির মেশিন। এটি দিয়ে বেশি জায়গা পরিষ্কার করা হবে। সেই সঙ্গে কাজ করা হবে দ্রুত গতিতে। পরিষ্কার করা হলে হ্রদের সৌন্দর্য বাড়বে। পর্যটকদেরও আকর্ষণ করবে।সূত্র: ইয়াহু নিউজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *