ঢাকা বিশ্ববিদ্যালয় ‘র‍্যাগ ডে’ উদযাপন নিষিদ্ধ করেছে

অনলাইন ডেস্ক : অমানবিক, নিষ্ঠুর ও নীতিবহির্ভূত উৎসব আখ্যা দিয়ে ক্যাম্পাসে শিক্ষার্থীদের ‘র‍্যাগ ডে’ উদযাপন নিষিদ্ধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বুধবার (২রা সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল ক্লাসরুমে ভার্চ্যুয়াল প্ল্যাটফর্ম ব্যবহারের মাধ্যমে অ্যাকাডেমিক কাউন্সিলের এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এতে সভাপতিত্ব করেন।

র‌্যাগ ডে নিষিদ্ধের কারণ হিসেবে, একে নিষ্ঠুর, অমানিবক ও বিশ্ববিদ্যালয়ের নীতি বর্হিভূত অনুষ্ঠান হিসেবে আখ্যা দেয়া হয়।

সভায় বিশ্ববিদ্যালেয়র প্রতিটি অনুষদে ‘ইথিক্যাল রিভিউ কমিটি’ গঠন, বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে মৌলিক গবেষণা প্রকল্প গ্রহণ ও গবেষণাধর্মী প্রকাশনার উপর বিশেষ গুরুত্বারোপ করা হয়। এছাড়া স্বাস্থ্যবিধি অনুসরণ করে সমন্বিতভাবে অসমাপ্ত পরীক্ষাসমূহ গ্রহণ ও চুড়ান্ত ফলাফল প্রকাশেরও অনুমতি দেয়া হয়েছে। ।

সভায় প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, ইনস্টিটিউটের পরিচালকবৃন্দসহ একাডেমিক পরিষদের তিন শতাধিক সদস্য সংযুক্ত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *