পিয়াজ রফতানি বন্ধ করে দিয়েছে ভারত

দিনাজপুর প্রতিনিধি : বাংলাদেশে পিয়াজ রফতানি বন্ধ করে দিয়েছে ভারত। সোমবার সকাল থেকে আমদানী করা কোন পিয়াজের গাড়ি বাংলাদেশে প্রবেশ করেনি।

আমদানীকারকরা বলছেন, পিয়াজের মূল্যবৃদ্ধি ঠেকাতে সোমবার দুপুর ১২টার দিকে ভারত সরকার হিলি কাস্টমসকে এ তথ্য জানায়। সে অনুযায়ী কাস্টমস কর্তৃপক্ষ তাদের জানিয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব ধরনের পিয়াজ রফতানি বন্ধ থাকবে। এই খবরে যেসব আমদানিকারকের বিপুল পরিমাণ পিয়াজ আমদানির জন্য এলসি খোলা রয়েছে তারা বিপাকে পড়েছেন।
হিলি স্থলবন্দরের কয়েকজন পিয়াজ আমদানিকারক জানান, ভারতীয় রফতানিকারক ও সিএন্ডএফ এজেন্ট আমাদের জানিয়েছেন, ভারত পিয়াজ রফতানি করবে না। এ বিষয়ে কোন চিঠি না দিলেও ভারতীয় কাস্টমসের নিষেধ থাকায় সোমবার সকাল থেকে পণ্যটি আমদানি বন্ধ রয়েছে। তারা আরো জানান, অনেক আমদানিকারকের বিপুল পরিমাণ পিয়াজ আমদানির জন্য এলসি খোলা রয়েছে।

এ ব্যাপারে হিলি স্থলবন্দরের আমদানী-রফতানি গ্রুপের সভাপতি হারুন উর রশিদ জানান, পিয়াজ রফতানি বন্ধ হয়ে যায়নি। সোমবার সকাল থেকে ভারত সরকারের মৌখিক নির্দেশনায় পিয়াজ রফতানি সাময়িক বন্ধ রয়েছে। তারা রফতানির মূল্য বৃদ্ধি করবে এ কারণেও রফতানি বন্ধ হতে পারে। এ বিষয়ে তারা কোন লিখিত চিঠিতেও জানায়নি।

এ বিষয়ে হিলি কাস্টমসের রাজস্ব কর্মকর্তা সাইফুল ইসলাম সাংবাদিকদের জানান, ভারতীয় কাস্টমসের সাথে কথা হয়েছে, সরকারি নির্দেশনা থাকায় পিয়াজ রফতানি বন্ধ রয়েছে। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত বন্ধ থাকবে বলে তারা জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *