নিউজিল্যান্ডের ফুটবলার ‘সেজদা’ দিলেন কেন ?

অনলাইন ডেস্ক: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দু’টি মসজিদে সন্ত্রাসী হামলায় ৫০ জন মুসলিম নাগরিক নিহত হয়েছেন। বর্বরোচিত এ হামলার প্রতিবাদে খোদ নিউজিল্যান্ডসহ ফুঁসছে সারা বিশ্ব। ক্রীড়াঙ্গন থেকে শুরু করে সহমর্মিতার পাশাপাশি প্রতিবাদ জানিয়েছেন দেশ-বিদেশের নামি দামি ব্যক্তিরা। 

এদিকে নিউজিল্যান্ডের ২৮ বছর বয়সী ফুটবলার কস্তা বারবারোস অভিনব পন্থায় নিজের গোল উদযাপন করে হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা এবং হামলাকারীর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন।শনিবার রাতে অস্ট্রেলিয়ান ‘এ’ লিগে ব্রিসবেন রোয়ারের বিপক্ষে ২-১ গোলে জিতেছে মেলবোর্ন ভিক্টরি। মেলবোর্নের হয়ে দুটি গোলই করেছেন নিউজিল্যান্ডের ২৮ বছর বয়সী উইঙ্গার কস্তা।

ম্যাচের ২৪তম মিনিটে নিজের প্রথম গোলটি করেন কস্তা। এরপর তেমন কোনো উদযাপন না করে চলে যান মাঠের একপ্রান্তে। হাঁটু গেড়ে বসে পড়েন এবং নামাজের সেজদার মতো ভঙ্গিমা করে জানান দেন নিজের প্রতিবাদের কথা।

ম্যাচ শেষে নিজের এ উদযাপনের ব্যাপারে কস্তা বলেন, ‘সত্যি কথা বলতে, আমার ভীষণ খারাপ লাগছে। পুরো ব্যাপারটা ভয়াবহ। আমাদের জন্য ভীষণ আবেগের দিন। তাদের (হতাহত) কাছে এটা নিশ্চয়ই কিছু না, কিন্তু এটা বিশেষ কিছু।

বারবারোসের মতো তার দেশের লোকজনও সেখানকার ভীত-সন্ত্রস্ত মুসলমানদের পাশে এসে দাঁড়িয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *