ভিটামিন ডি করোনার ঝুঁকি কমাতে পারে ৫৪ শতাংশ

অনলাইন ডেস্ক : ভিটামিন ডি পর্যাপ্ত পরিমাণে গ্রহণ করলে করোনায়(কোভিড-১৯) আক্রান্ত হওয়ার ঝুঁকি ৫৪ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের বোস্টন ইউনিভার্সিটির চিকিৎসক মাইকেল হলিক। তিনি করোনার জন্য জাদুকরি কোনো ওষুধের অপেক্ষা করা বাদ দেওয়ার পরামর্শ দিয়ে বলছেন, মানুষ এখন করোনা থেকে মুক্তিতে জাদুকরি কোনো ওষুধ বা টিকার জন্য অপেক্ষা করছে। কিন্তু এই সোজা উপায় কেউ নিচ্ছে না।

যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্য থেকে এক লাখ ৯০ হাজার মানুষের রক্তের নমুনা পরীক্ষা করেছেন বোস্টন ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিনের এই অধ্যাপক ও তার সহযোগীরা। তারা দেখেছেন, যাদের শরীরে ভিটামিন ডি যাদের এর ঘাটতি আছে, তাদের তুলনায় যাদের শরীরে এর পরিমাণ পর্যাপ্ত আছে, তাদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৫৪ শতাংশ কম।
এ–সংক্রান্ত গবেষণা প্রতিবেদন পাবলিক লাইব্রেরি অব সায়েন্স ওয়ানে (প্লস ওয়ান) প্রকাশিত হয়েছে। গবেষণায় বলা হয়, ভিটামিন ডি’র স্বল্পতার কারণে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে।

অধ্যাপক হলিক বলেন, ‘ভিটামিন ডি’র বড় উৎস সূর্যের আলো। অনেকেই এ থেকে বঞ্চিত হয়। বিশেষ করে শীতের মাসগুলোয়। আপনার যত ভিটামিন ডি থাকবে, ততই করোনার ঝুঁকি কমবে।’

একজন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন দুই হাজার ইউনিট ভিটামিন ডি দরকার হয়। হলিক জানান, তিনি কয়েক দশক ধরে ছয় হাজার ইউনিট ডি নিচ্ছেন। এ জন্য তার স্বাস্থ্য বেশ ভালো আছে।

গবেষণায় বলা হয়েছে, রক্তে ভিটামিন ডি’র ইতিবাচক উপস্থিতির সঙ্গে করোনায় সংক্রমণের বড় ধরনের সম্পর্ক আছে। জাতি-ধর্ম-লিঙ্গনির্বিশেষে এর প্রমাণ মিলেছে। ভিটামিন ডি ব্যাপক মাত্রায় সাইটোকাইন নিঃসরণের বাধা দেয়। অর্থাৎ সাইটোকাইন স্টর্মে এটি বাধার সৃষ্টি করে। করোনায় মৃত্যুর অন্যতম কারণ এই সাইটোকাইন স্টর্ম।সূত্র : বোস্টন হেরাল্ড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *