Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

বদ্ধ জায়গায় করোনাভাইরাস সংক্রমণ বেশি, খোলামেলা জায়গায় কম : গবেষণা

অনলাইন ডেস্ক : প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এরই মধ্যে বিশ্বব্যাপী ৩ কোটি ৪৪ লাখ ৯৫ হাজারেরও বেশি মানুষ এই ভাইরাসে সংক্রমিত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ১০ লাখ ২৭ হাজার ৭৮০ জনের।

এই ভাইরাসের কোনও প্রতিষেধক না থাকায় বিশ্বব্যাপী তাণ্ডব চালাচ্ছে এটি। আমেরিকা, ইউরোপের পর এখন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যার দেশ ভারতকে মৃত্যুপুরীতে পরিণত করেছে এই ভাইরাস।

কোথায় এই ভাইরাস বেশি ছড়ায়?
করোনাভাইরাস নিয়ে গবেষণায় উঠে এসেছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি তথ্য। বদ্ধ পরিসরে করোনার সংক্রমণ বেশি হয়। আর খোলামেলা জায়গায় ভিড়ের মধ্যে দাঁড়িয়ে থাকলেও বদ্ধ জায়গার চেয়ে এই সম্ভাবনা কম।

আমেরিকার ইউনিভার্সিটি অব জর্জিয়ার ইয়ে শেন একটি সমীক্ষার পর জানিয়েছে এই চমকপ্রদ তথ্য। জেএএমএ ইন্টার্নাল মেডিসিনের জার্নালে প্রকাশিত এই সমীক্ষায় বলা হয়েছে, দু’টি এসি বাস। যাত্রী ভর্তি। একটি বাসে একজন কোভিড পজিটিভ ব্যক্তি রয়েছেন। দেখা গেছে, সেই বাসে একাধিকজনের শরীরে কোভিডের উপসর্গ তৈরি হয়েছে কয়েকদিন বাদে। আরেকটি বাসের যাত্রীরা এই বাসের যাত্রীদের সঙ্গে তারপরই একটি ধর্মীয় স্থানে দেখা করেন এবং খোলামেলা জায়গায় বেশ ভিড় তৈরি হয়।

কিন্তু তাতেও অন্য বাসটির কেউ সংক্রমিত হননি! কিছুদিন পর জানা যায়, কোভিড পজিটিভ ব্যক্তির থেকে অনেকটা দূরে বসেছিলেন, এমন এক ব্যক্তির শরীরেও করোনার হদিস মিলেছে।

এই ঘটনাকে কেন্দ্র করে সমীক্ষার পর স্পষ্ট হয়ে যায় যে যেখানে বাতাস চলাচল ভালো হয়, সেসব জায়গায় করোনার দাপট কম। বদ্ধ পরিবেশে কোভিড পজিটিভ ব্যক্তির মুখ থেকে একটি জলকণা বের হলেও সেটি সেই পরিসরে ঘুরে বেড়ায় এবং পরিসরের একাধিকজনের শরীরে প্রবেশ করতে পারে।সূত্র:ইউরেক অ্যালার্ট

Exit mobile version