করোনাভাইরাস সংক্রান্ত সেবার জন্য কল করুন ১০৬৫৫

অনলাইন ডেস্ক : সারা দেশব্যাপী কোভিড-১৯ মহামারীর সঙ্গে মোকাবেলায় আইইডিসিআর শুরু থেকে বেশ কিছু হটলাইন নাম্বার চালু করেছে যেখানে দেশের যে কোন প্রান্ত থেকে কল করে কোভিড-১৯ সংক্রান্ত সেবা নিতে পারবেন সাধারণ জনগণ। কোভিড-১৯ নিয়ে আতঙ্ক এড়াতে হটলাইনের মাধ্যমে দেওয়া হচ্ছে করোনা ভাইরাস সম্পর্কিত সাধারণ তথ্য, টেস্টের জন্য নমুনা সংগ্রহ, আইসোলেশন, কোয়ারেন্টাইন ও চিকিৎসা সম্পর্কিত যাবতীয় তথ্য ও সহায়তা। এখন পর্যন্ত হটলাইনটি সরকারের করোনা ভাইরাস সংক্রমণ রোধের কার্যক্রমকে ব্যাপকভাবে সহযোগিতা করেছে।

কিন্তু দিন দিন বাড়তে থাকা কোভিড-১৯ এর সংক্রমণকে রোধ করতে এবং আরো বেশি মানুষকে সহযোগিতা করতে সম্প্রতি আইইডিসিআর তাদের ইমার্জেন্সি হটলাইন এর ব্যবস্থাপনায় যুক্ত করেছে ডিজিটাল হেলথকেয়ার সলিউশানস (ডিএইচ) কে।
বর্তমানে, ১০৬৫৫ হটলাইন নাম্বারটিতে আসা সকল কল ডিএইচ এর নিজস্ব ডাক্তারদের দ্বারা পরিচালনা হচ্ছে, এর মাধ্যমে সাধারণ জনগণ আরো কম সময়ে সঠিক তথ্য পর্যালোচনাপূর্বক দ্রুততম সময়ে পাচ্ছে কোভিড-১৯ সংক্রান্ত সব ধরণের তথ্য, পরামর্শ ও দিক নির্দেশনা।

উল্লেখ্য, আইইডিসিআর এর পূর্বের সব নাম্বার ‘১০৬৫৫’ দিয়ে প্রতিস্থাপন করা হয়েছে।

আইইডিসিআর এর তত্ত্বাবধানে, ডিএইচ তাদের নিজস্ব ডাক্তারদের প্রয়োজনীয় প্রশিক্ষণপূর্বক হটলাইন নাম্বারে কলের মাধ্যমে জনগণের জন্য কোভিড-১৯ সংক্রান্ত সব ধরণের তথ্য, যেমন তাদের অবস্থান অনুযায়ী সবচেয়ে কাছের টেস্ট সেন্টার, বুথ ও অন্যান্য প্রয়োজনীয় সহযোগিতার ব্যবস্থা করেছে। এছাড়াও বিশেষ কিছু ক্ষেত্রে আছে বাসা থেকে টেস্টের জন্য নমুনা সংগ্রহ করার ব্যবস্থা এবং এসএমএস ও ইমেইলের মাধ্যমে রিপোর্ট প্রদান করা।

আইইডিসিআর এর ডাইরেক্টর প্রফেসর ডক্টর তাহমিনা শিরিন বলেন, “কোভিড-১৯ মহামারীর সঙ্গে এই লড়াইয়ে, বাংলাদেশের সরকারের বিভিন্ন সহযোগী প্রতিষ্ঠানের সাথে যুগ্ম ভাবে কাজ করছে যেন তারা দেশের জনগণকে আরও দক্ষতার সাথে কার্যকরি সেবা দিতে পারে। এই জন্য আমরা আইইডিসিআর এর কোভিড-১৯ হটলাইন আরও শক্তিশালী করার জন্য গ্রামীণ টেলিকম ট্রাস্ট এর ডিজিটাল হেলথকেয়ার সলিউশানস(ডিএইচ) এর সাথে কাজ করছি”।

ইউএসএইড মিশন ডাইরেক্টর ব্রাউন বলেন, “আমি গর্ববোধ করছি ইউ এস এজেন্সী ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএইড), “বাংলাদেশ সরকারকে সহযোগিতা করতে দীর্ঘদিন ধরে প্রতিশ্রুতিবদ্ধ। কোভিড-১৯ মহামারী রোধে বাংলাদেশের সরকারের সব ধরণের কার্যক্রমেও সহযোগিতা করতে সবসময় পাশে আছে ইউএসএইড। আইইডিসিআর হটলাইন এর প্রতি আমাদের সহযোগিতা এই প্রতিশ্রুতিরই একটি অংশ এবং আমরা ডিজিটাল হেলথকেয়ার সলিউশানস(ডিএইচ) কে ধন্যবাদ জানাই আমাদের সঙ্গে কোভিড-১৯ এর এই লড়াইয়ে যোগ হওয়ার জন্য।”

ডিজিটাল হেলথকেয়ার সলিউশানস(ডিএইচ) এর সিইও, সাজিদ রাহমান এর বিশ্বাস, “ ডিএইচ, মানসম্মত স্বাস্থ্যসেবার মাধ্যমে, বাংলাদেশের জনগণকে নিরলস ভাবে সেবা দিয়ে যাবে। এর পাশাপাশি আমরা বাংলাদেশের সরকারকে যেকোন ভাবে কোভিড-১৯ মহামারী মোকাবেলায় সহযোগিতা করতে প্রস্তুত।”

এই উদ্যোগটি আইইডিসিআর, ইউএসএইড, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ব্রেকথ্রু একশন একটিভিটি এবং ডিজিটাল হেলথকেয়ার সলিউশানসের মধ্যে একটি সহযোগিতামূলক প্রচেষ্টা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *