Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

ভারতে দৈনিক করোনাভাইরাস সংক্রমণের শীর্ষে কেরালা

অনলাইন ডেস্ক : ভারতে দিন দিন করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা বাড়ছে। রবিবার পর্যন্ত দেশটিতে ৭০ লাখেরও বেশি মানুষের দেহে রোগটি শনাক্ত হয়েছে।

এদিন দৈনিক সংক্রমণের নিরিখে দীর্ঘদিন ধরে শীর্ষে থাকা মহারাষ্ট্রকে টপকে শীর্ষে উঠে এসেছে কেরালা। অথচ ভাইরাসটির সংক্রমণ রোধে এই রাজ্যটির নেয়া নানা পদক্ষেপ বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছিল ‘কেরালা মডেল’ নামে।
করোনা মোকাবিলায় ভারতের বামশাসিত এই রাজ্যের গৃহীত পদক্ষেপ আলোচিত হয়েছে বিশ্বজুড়েও। কিন্তু এখন দেখা যাচ্ছে ভিন্ন চিত্র। ৩ কোটি ৩৪ লাখ মানুষের বসবাস এই রাজ্যে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, নতুন করে প্রায় ৭০ হাজারসহ দেশটিতে করোনায় সংক্রমিত মানুষের সংখ্যা ৭০ লাখ ৫৩ হাজার ৮০৬ জন। আর করোনা থেকে সুস্থ হয়েছেন ৬০ লাখের বেশি। নতুন করে যেসব রোগী শনাক্ত হয়েছে এর মধ্যে শীর্ষে রয়েছে দক্ষিণের রাজ্য কেরালা। এতদিন ছিল পশ্চিমের মহারাষ্ট্র।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এদিন ওই পাঁচ রাজ্যে দেশের ৬১ শতাংশ কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। পাশাপাশি, সুস্থ হয়ে ওঠা রোগীদের অর্ধেকের বেশিও (৫৪.৩ শতাংশ) উল্লিখিত ওই পাঁচ রাজ্যেরই।

করোনার সংক্রমণে ভারতে রাজ্যের হিসেবে কেরালার অবস্থান অষ্টম। তবে সক্রিয় কোভিড-১৯ রোগীর হিসাবে মহারাষ্ট্র এবং কর্ণাটকের পর তৃতীয় স্থানে রয়েছে কেরালা। এ পর্যন্ত রাজ্যটিতে শনাক্ত রোগীর সংখ্যা দুই লাখ ৮০ হাজার প্রায়। সুস্থ ১ লাখ ৮২ হাজারের বেশি। গতদিন নতুন করে ২৩ জনসহ মোট মৃত্যু ৯৭৮।

করোনার সংক্রমণ বৃদ্ধির মাঝামাঝি রয়েছে কেরালা। রাজ্য সরকার সতর্ক করে বলছে, দৈনিক শনাক্ত সংক্রমণের সংখ্যা আরও বাড়তে পারে। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কে কে শাইললাজা বলেছেন, দৈনিক এই সংক্রমণ হয়তো ২০ হাজারে গিয়ে ঠেকতে পারে, তবে আমরা ১৫ হাজারে রাখার চেষ্টা করছি।

Exit mobile version