আবারও চালু হচ্ছে বিশ্বের দীর্ঘতম ফ্লাইট

অনলাইন ডেস্ক : আগামী ৯ নভেম্বর নিউইয়র্কের জন এফ কেনেডি (জেএফকে) বিমানবন্দরের উদ্দেশে যাত্রা শুরু করবে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইট। এটি হবে বিশ্বের সবচেয়ে দীর্ঘতম ফ্লাইটের যাত্রা।

সিঙ্গাপুর থেকে জন এফ কেনেডি (জেএফকে) বিমানবন্দরের দূরত্ব ৯ হাজার ৫৩৭ মাইল। আর সেখানে পৌঁছাতে এই ফ্লাইটের সময় লাগবে ১৮ ঘণ্টা ৫ মিনিট।
যাত্রা শুরুর আগে যাত্রীরা রাতের খাবার সিঙ্গাপুরে করবেন। তারা সকালের নাস্তা করবেন সাইবেরিয়াতে, দুপুরের খাবার গ্রিনল্যান্ডে এবং জন এফ কেনেডি (জেএফকে) বিমানবন্দরে পৌঁছানোর আগে আরেকবার নাস্তা সেরে নেবেন।

সিঙ্গাপুর থেকে সরাসরি কম্বোডিয়া পার হয়ে, চীনের চেংড়ু শহরের উপর দিয়ে এবং মঙ্গোলিয়া ও সাইবেরিয়ার মাঝ দিয়ে উড়ে আর্কটিকে পৌঁছাবে ফ্লাইটটি। যাত্রাবিরতি দিয়ে এরপর গ্রিনল্যান্ড ও বাফিন দ্বীপের ইকালুইট পার হবে। দীর্ঘ যাত্রার ফ্লাইটের গতিপথ পরিবর্তনের জন্য এই রুটে এই বিমানবন্দরগুলো ব্যবহার করা হয়।

এয়ারবাস এ৩৫০-৯০০ সিঙ্গাপুর থেকে সপ্তাহে তিন দিন সকালে যাত্রা শুরু করবে। এটি পৌঁছাবে পরদিন স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায়। তবে ফিরতি ফ্লাইট পৌঁছাতে বাতাসের কারণে ৩৫ মিনিট বেশি সময় নেবে।

আন্তর্জাতিক ডেট লাইন বলছে, নিউইয়র্ক থেকে সিঙ্গাপুর আসা যাত্রীরা এই ফ্লাইটে ভ্রমণের জন্য একদিন হারাবে। কারণ, জন এফ কেনেডি (জেএফকে) বিমানবন্দর থেকে যদি সোমবার রাত ১০টা ৩০ মিনিটে যাত্রা শুরু করে, তাহলে বুধবার সকাল ৬টা ১০ মিনিটে সিঙ্গাপুর পৌঁছাবে।

এর আগে ২০১৮ সালে একটি বিরতিহীন বাণিজ্যিক ফ্লাইট ১৫ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে সিঙ্গাপুর থেকে নিউইয়র্কে পৌঁছায়। সিঙ্গাপুর এয়ারলাইন্সের এই ফ্লাইটটির নিউইয়র্ক পৌঁছাতে সময় লাগে ১৭ ঘণ্টা ৫২ মিনিট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *