‘দুই বছর মেয়াদি প্রাক-প্রাথমিক শিক্ষার অন্তর্বর্তীকালীন প্যাকেজ হস্তান্তর’

অনলাইন ডেস্ক : চার বছরের বেশি বয়সি শিশুদের জন্য দুই বছর মেয়াদি প্রাক-প্রাথমিক শিক্ষা চালু করতে একটি অন্তর্বর্তীকালীন প্যাকেজ অনুমোদন করে তা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক বোর্ড (এনসিটিবি)। প্যাকেজের আওতায় দেশে ২০২১ সালে দুই হাজার ৬৩৩টি বিদ্যালয়ে দুই বছর মেয়াদি প্রাক-প্রাথমিক শ্রেণি চালু করা হবে, যেখানে চার বছর বা তার অধিক বয়সের শিশুরা পড়ার সুযোগ পাবে।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের কাছে বৃহস্পতিবার (২২ অক্টোবর) এই প্যাকেজ হস্তান্তর করেন এনসিটিবি চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা। এনসিটিবি চেয়ারম্যান গণমাধ্যমকে বলেন, জাতীয় শিক্ষানীতির মধ্যে চার বছরের বেশি শিশুদের শিখন শুরু হয়। তারা বেসরকারি কেজি স্কুলে যায়। এই প্যাকেজ চালুর পর সরকারি স্কুলে এসব বাচ্চা শিখতে পারবে। এই কর্মসূচি বাস্তবায়ন হলে জাতীয় শিক্ষা নীতির একটি উল্লেখযোগ্য উদ্দেশ্য পূরণ হবে।

অন্তর্বর্তীকালীন প্যাকেজ হস্তান্তর অনুষ্ঠানে এনসিটিবির সদস্য অধ্যাপক এ কে এম রিয়াজুল হাসান, ঊর্ধ্বতন বিশেষজ্ঞ অধ্যাপক কুররাতুল আয়েন সফদার এবং গবেষণা কর্মকর্তা মো. আবুল বাসার উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *