মার্কিন নির্বাচন : দুই দলের কেউ ২৭০টি ইলেকটোরাল ভোট না পেলে ফলাফল কি হবে?

অনলাইন ডেস্ক : ২০২০ সালের মার্কিন নির্বাচন টাই হতে পারে এমন আশঙ্কা তেমন একটা নেই। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন দুজনেই ২৬৯ টি ইলেকটোরাল ভোট পাবেন বিষয়টি কাকতলীয়। তবে যদি এমনটাই হয় তবে কাদের পক্ষে ঝুলি ভারী হবে সেটিই এখন ভাবার বিষয়।

দু’জনেই ২৬৯ ইলেকটোরাল কলেজের ভোটে জয়ী হবেন এমন সম্ভাবনা কম, তারপরেও এই পরিস্থিতি তৈরি হলে তা চূড়ান্ত বিপর্যয় হবে। যদি কোনও রাষ্ট্রের প্রতিনিধিদলে ভোট টাই হয়, তবে রাষ্ট্রের ভোট গণনা করা হবে না।

নিউইয়র্ক টাইমসের রাজনৈতিক সংবাদদাতা আলেকজান্ডার বার্নস বলছেন, ২০২০ সালের নির্বাচনের সমাপ্তির সম্ভাবনা না থাকলে পরিস্থিতি জটিল হবে। যদি এমনটা ঘটে সুবিধা পাবে রিপাবলিকরা।

নিউইয়র্ক টাইমস অনুসারে, হাউসের বেশিরভাগ সদস্য দলীয় ভিত্তিতে ভোট দেবেন এবং প্রতিটি রাজ্যে বর্তমান সংখ্যাগরিষ্ঠরা লালের দিকেই ঝুঁকবে। নির্বাচনের দিন গিয়ে রিপাবলিকানরা যখন ২৬ টি রাজ্যে প্রতিনিধিত্ব রেখেছিল তখন ডেমোক্র্যাটরা ২২টি নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছিল। তবে এ আসনগুলো পরিবর্তন হতে পারে।

এদিকে পপুলার ভোটে হেরেও ইলেকটোরাল ভোটে জেতা সম্ভব। গতবার ৩০ মিলিয়ন ভোট পেয়ে পপুলার ভোটে এগিয়ে ছিলেন হিলারি ক্লিনটন কিন্তু ট্রাম্প ৫৭ শতাংশ ইলেকটোরাল ভোট পেয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *