রেজাল্টের আগেই পাসের দাবি : ট্রাম্প-বাইডেনকে সতর্ক করল ফেসবুক-টুইটার

অনলাইন ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে ভোট গণনা চলছে। এর ফল আসতে এক সপ্তাহও লাগতে পারে। কিন্তু ভোট গণনার মাঝেই জয়ী হওয়ার দাবি করেছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার চ্যালেঞ্জার জো বাইডেন। এ কারণে ফেসবুক এবং টুইটার কর্তৃপক্ষ দুজনকেই সতর্ক করে দিয়েছে। নোটিফিকেশনের মাধ্যমে দুজনকে মনে করিয়ে দেওয়া হয়েছে যে, এখনও প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণা হয়নি। ভোটগণনা চলছে!

আমেরিকার প্রেসিডেন্ট পদে ট্রাম্প-বাইডেনের মধ্যে জোরদার লড়াই চলছে। কিন্তু অতি আবেগের বশে গণনার মাঝে জয়ের দাবি করে বসেন ডোনাল্ড ট্রাম্প। এমনকি ডেমোক্র্যাট চ্যালেঞ্জার যে ভোটে কারচুপির চেষ্টা করছেন, সে অভিযোগও করেন। ভোটে হেরে গেলে সুপ্রিম কোর্টে যাওয়ারও হুমকি দেন ট্রাম্প। অন্যদিকে ট্রাম্পের মতো জো বাইডেনেরও দাবি, তিনি জয়ের পথে আছেন। তবে সোশ্যাল মিডিয়ায় এই দাবি করতে গিয়ে বিপত্তি দেখা দিয়েছে। 

টুইটারে ট্রাম্প লিখেছেন, ‘আমরা বড় কিছুর মুখে দাঁড়িয়ে। কিন্তু ওঁরা নির্বাচন হাতিয়ে নেওয়ার চেষ্টা করছেন। আমরা কখনই তা হতে দেব না। ভোটের সময় পার হয়ে গেলে মতদান করা যায় না।’ হোয়াইট হাউস থেকে রিপাবলিকান সমর্থকদের উদ্দেশে ভাষণে ট্রাম্পের মন্তব্য, ‘আমরা সত্যিই নির্বাচনে জিতে গেছি।’ প্রতিপক্ষ বাইডেন যে আমেরিকার সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করছেন, সে দাবিও করেন ট্রাম্প। সেই সঙ্গে ভোটগণনা নিয়ে মতভেদ দেখা দিলে সুপ্রিম কোর্টে যাওয়ারও হুমকি দিয়েছেন তিনি। 

ট্রাম্পের ভাষণের আগে ডেলাওয়্যারে নিজের শহর উইলমিংটনে বক্ততা দেন বাইডেন। সেই জনসভায় তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি, এই নির্বাচন জয়ের পথেই আছি। নিজের উপর বিশ্বাস রাখুন, আমরাই জিতছি।’ দুজনকেই এই অতিরিক্ত আত্মবিশ্বাসের খেসারত দিতে হয়েছে। সোশ্যাল মিডিয়ায় দুজনের অ্যাকাউন্টেই নোটিফিকেশন দিয়ে দিয়েছে ফেসবুক এবং টুইটার। একটি বিবৃতিতে ফেসবুক বলেছে, ‘প্রেসিডেন্ট ট্রাম্প জেতার দাবি করতে থাকায় আমরা ফেসবুক এবং ইনস্টাগ্রামে নোটিফিকেশন চালাতে শুরু করেছি যে এখনও ভোটগণনা চলছে। এবং বিজয়ী কে, সে ঘোষণা হয়নি।’ 

টুইটার তো একধাপ এগিয়ে ট্রাম্পের পোস্টের ওপর নোটিফিকেশন ঝুলিয়ে দিয়েছে যে, ‘এই কনটেন্টটির কিছু অংশ কিংবা পুরোটাই নির্বাচন এবং অন্যান্য নৈতিক ব্যাপারে ভুল তথ্য প্রদান করছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *