মার্কিন নির্বাচন : এখনো গণনার অপেক্ষায় লাখ লাখ ভোট

অনলাইন ডেস্ক : আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফলাফলের দিকে এখন সারা বিশ্বের নজর। কিন্তু এখনো অনেক ভোট গণনা বাকি রয়েছে।

এরই মধ্যে ডোনাল্ড ট্রাম্প নিজেকে বিজয়ী ঘোষণা করেছেন এবং তার প্রতিপক্ষের বিরুদ্ধে নির্বাচনী জালিয়াতির অভিযোগ এনেছেন। কিন্তু এখনো বৈধভাবে দেওয়া কয়েক লাখ ভোট গণনাই করা হয়নি।

যুক্তরাষ্ট্রে ভোট শুরুর পর ২৪ ঘণ্টা পেরিয়ে গেছে। এমনকি ভোট বন্ধ হওয়ার পরেও পেরিয়েছে ১২ ঘণ্টা। কিন্তু এখনো আমরা জানি না যে কে হচ্ছেন আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট।

তবে এটা বিস্মিত হবার মতো কোনো বিষয় নয় কারণ করোনাভাইরাসের কারণে বহু মানুষ এবার ডাকযোগে ভোট দিয়েছেন। পোস্টাল ভোটগুলো গণনায় সময় লাগে বেশি কিন্তু এটাও যুক্তরাষ্ট্রের ভোটের ক্ষেত্রে নতুন কিছু নয়।

তুমুল লড়াই হচ্ছে কয়েকটি রাজ্যে- যেমন পেনসিলভানিয়া, উইসকনসিন ও মিশিগান। মিশিগানের নির্বাচনী কর্মকর্তা বলেছেন, আরো অন্তত এক লাখ ভোট গণনা বাকি আছে। উইসকনসিন বলছে তাদের গণনা হয়েছে, কিন্তু ‘ট্রিপল চেকিংয়ে’র মাধ্যমে নির্ভুল গণনা নিশ্চিত করার কাজ চলছে।

জর্জিয়ায় গণনার অপেক্ষায় আছে দুই লাখ ভোট। পুরো দেশে লাখ লাখ ভোট এখনো গণনার অপেক্ষায়। উভয় পক্ষই জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী বলে জানিয়েছে।

বাইডেন সংবাদ সম্মেলন করতে পারেন, তবে ট্রাম্পের আপাতত তেমন কর্মসূচি নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *