Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

সংক্রমণের এক বছরে করোনাভাইরাসে মৃত্যু ১৩ লক্ষাধিক

অনলাইন ডেস্ক : ২০১৯ সালের ১৭ নভেম্বর চিনের হুবেই প্রদেশের উহানে শুরু হয় করোনা ভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ। যা দ্রুতই বৈশ্বিক মহামারিতে রূপ নিয়ে গত এক বছর সারা বিশ্বকে বিপর্যস্ত করে দিয়েছে। এক বছর আগে ওইদিন আক্রান্ত ছিল একজন। বর্তমানে বিশ্বজুড়ে সেই আক্রান্তের সংখ্যাটা দাঁড়িয়েছে সাড়ে ৫ কোটিতে। মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ১৩ লাখ।

এই করোনা সংক্রমণ ও মৃত্যুর পাশাপাশি গোটা বিশ্বের অর্থনীতিকে একেবারে বিপর্যয়ের মধ্যে নিয়ে ফেলে দিয়েছে। মানুষের স্বাভাবিক জীবন-যাপনের ওপর প্রভাব পড়েছে। অর্থনীতির পাশাপাশি শিক্ষা, কর্মসংস্থান সব কিছুই এলোমেলো করে দিয়েছে করোনা। কোটি কোটি মানুষ বেকারত্ব বরণ করেছে। থমকে দাঁড়িয়েছে শিক্ষা ব্যবস্থা। গোটা বিশ্ব করোনার বিরুদ্ধে লড়াই চালাচ্ছে। করোনার কবল থেকে মুক্তির জন্য বিভিন্ন দেশে টিকা তৈরির কাজও চলছে। কিন্তু কবে এই মহামারি থেকে মুক্তি মিলবে, এখন সেদিকেই তাকিয়ে গোটা বিশ্ব। এর মধ্যেই বিশ্বের বিভিন্ন দেশে করোনার দ্বিতীয় তরঙ্গ আঘাত করেছে এবং সংক্রমণ ও মৃত্যু বেড়ে চলেছে।
সকাল ৮টা পর্যন্ত ওয়ার্ল্ডমিটারের তথ্য অনুযায়ী করোনায় আক্রান্তের সংখ্যা ৫ কোটি ৫৯ লাখ ৩৬ হাজার ৯০১ জন। মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ লাখ ৪৩ হাজার ১৬৬ জনে। এখন পর্যন্ত এ রোগ থেকে সুস্থ হয়েছেন ৩ কোটি ৮৯ লাখ ৫৮ হাজার ৮০২ জন।

Exit mobile version