আগামী বছর থেকে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে ইবতেদায়ি সমাপনী

অনলাইন ডেস্ক : মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে যাচ্ছে প্রাথমিক স্তরের ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। আগামী বছর (২০২১) থেকে এটি কার্যকর করতে নির্দেশনা দিয়েছে সরকার।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে গত ২৩ নভেম্বর বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডকে ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার কার্যক্রম নিতে চিঠি দেওয়া হয়।
বিষয়টি নিশ্চিত করেছেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব ড. মো. আমিনুল ইসলাম খান। তিনি জানান, মাদরাসা শিক্ষা বোর্ডকে এ বিষয়ে পদক্ষেপ নিতে চিঠি পাঠানো হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, এতদিন প্রাথমিক স্তরের পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনীর সঙ্গে মাদরাসার পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদেরও সমাপনী পরীক্ষা কার্যক্রম পরিচালনা করতো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে থাকা প্রাথমিক শিক্ষা অধিদফতর। দুই পরীক্ষায় প্রায় ৩০ লাখ শিক্ষার্থী অংশ নিতো। চলতি বছরেও প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৯ লাখ তিন হাজার ৩৩৮ জন অংশ নেওয়ার কথা ছিল। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন এবং ইবতেদায়ি সমাপনীতে তিন লাখ ৫৫ হাজার ৩৭১ জন।

চিঠিতে বলা হয়েছে, ‌‘২০০৯ সাল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা চালু হয়। এরই ধারাবাহিকতায় ২০১০ সাল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সঙ্গে ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়। সেই থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন পরিচালিত হয়ে আসছে।’

‘২০১৯ সাল পর্যন্ত ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়েল অধীনে পরিচালিত হয়েছে। কোভিড-১৯ পরিস্থিতির কারণে ২০২০ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।’

চিঠিতে আরও বলা হয়, ‘২০১৬ সালের ৩০ নভেম্বর কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ নামে একটি পৃথক বিভাগ সৃষ্টির পর থেকে মাদরাসা শিক্ষার কার্যক্রম কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে পরিচালিত হচ্ছে বিধায় ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার সব কার্যক্রম এ বিভাগ থেকে পরিচালনার জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে অনুরোধ জানানো হয়েছে।’ যেহেতু মাদরাসার ইবতেদায়ি স্তরটি কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সংশ্লিষ্ট এবং বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড সংশ্লিষ্ট সেহেতু ইবতেদায়ি সমাপনী পরীক্ষা সংক্রান্ত কার্যক্রম বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের গ্রহণ করা আবশ্যক।’

‘এমতাবস্থায় আগামী ২০২১ সাল থেকে ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার সব কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো’,- বলা হয় চিঠিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *