সব মুসলিমদের এক হওয়ার ডাক দিয়েছেন রুহানি

অনলাইন ডেস্ক:ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।
গতকাল শনিবার ইরানের রাজধানী তেহরানে বিশ্ব ইসলামি ঐক্যের ওপর একটি আন্তর্জাতিক সম্মেলনে রুহানি এই আহ্বান জানান। তাঁর বক্তব্য রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।
ইরানের প্রেসিডেন্ট তাঁর বক্তব্যে অপরাধীদের (যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমারা) লালগালিচা অভ্যর্থনা না দিতেও মুসলিম বিশ্বের প্রতি আহ্বান জানান।
রুহানি বলেন, ‘আমেরিকার নেতৃত্বাধীন পশ্চিমাদের বশ্যতা স্বীকার করা হবে আমাদের ধর্মের বিরুদ্ধে, এই অঞ্চলে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের বিরুদ্ধে বিশ্বাসঘাতকতা।’রুহানি বলেন, ‘আমাদের যেকোনো একটা বেছে নিতে হবে। অপরাধীদের জন্য হয় লালগালিচা, নয়তো ন্যায়বিচারের জন্য কঠোরভাবে রুখে দাঁড়ানো।’যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক থাকা সৌদি আরব ও অন্য উপসাগরীয় দেশগুলোর প্রতি রুহানি এই আহ্বান জানিয়েছেন বলেই প্রতীয়মান হয়।
ইরান ও সৌদি আরব আঞ্চলিক প্রতিপক্ষ। সিরিয়া ও ইয়েমেনে চলমান যুদ্ধসহ বিভিন্ন আঞ্চলিক বিষয়ে দেশ দুটির অবস্থান বিপরীতমুখী।
২০১৫ সালে ইরানের সঙ্গে করা আন্তর্জাতিক পারমাণবিক চুক্তি থেকে সম্প্রতি যুক্তরাষ্ট্র বেরিয়ে যায়। একই সঙ্গে তেহরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা পুনর্বহাল করে ওয়াশিংটন। এ নিয়ে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে তীব্র টানাপোড়েন চলছে।

Leave a Reply

Your email address will not be published.