বাংলাদেশে ফেসবুক ডটকমডটবিডি ডোমেইন ব্যবহারে নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক : ফেসবুক ডটকমডটবিডি নামে ডোমেইনটি বাংলাদেশে ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। ফেসবুকের করা একটি মামলার প্রথম দিনের শুনানি শেষে এমন নির্দেশনা দিয়ে অন্তর্বতীকালীন আদেশ দিয়েছেন ঢাকা জেলা জজ আদালত।

একই সাথে এ বিষয়ে একটি শোকজ নোটিশও দেওয়া হয়েছে ডোমেইনটি রেজিস্ট্রি করা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে। আগামী ১৫ দিনের মধ্যে এই নোটিশের জবাব দিতে বলা হয়েছে।
আজ সোমবার (১৪ ডিসেম্বর) ঢাকা জেলা জজ মোহাম্মদ শওকত আলী চৌধুরী এ নিষেধাজ্ঞা জারি করেন।

ফেসবুকের পক্ষে মামলা দায়েরকারী আইনজীবী ব্যারিস্টার মোকছেদুল ইসলাম বলেছেন, বাংলাদেশে ফেসবুক ডটকমডটবিডি নামে ডোমেইনটি স্থায়ীভাবে বন্ধ চেয়ে গত ২২ নভেম্বর ফেসবুক একটি মামলা দায়ের করে। এই মামলায় ৫০ হাজার ডলার ক্ষতিপূরণও দাবি করা হয়। ফেসবুক ডটকমডটবিডি ওয়েবসাইটটি বিক্রির জন্য ৬ মিলিয়ন (৬০ লাখ) ডলার দাম হাঁকা হয়।

এই মামলার শুনানি অনুষ্ঠিত হয় আজ। শুনানিতে ওই ডোমেইনটি যে প্রতিষ্ঠানটি রেজিস্ট্রেশন করেছে তাকে সেটি প্রাথমিকভাবে ব্যবহার বন্ধ করার আদেশ দেওয়া হয়েছে।

আগামী ৯ মার্চ মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন আদালত। আইনজীবী মোকছেদুল ইসলাম আরও বলেন, আগামী ১৫ দিনের মধ্যে বিবাদীদের লিখিত জবাব দাখিল করতে আদালত নির্দেশ দিয়েছেন।

মামলার নথিপত্র সূত্রে জানা যায়, ২০১০ সালের ১৪ জানুয়ারি বাংলাদেশে পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতর থেকে ফেসবুক ডটকম নামটি নিবন্ধন করায় ফেসবুক কর্তৃপক্ষ। তবে এস কে শামসুল ইসলাম ২০১০ সালে ফেসবুক ডটকমডটবিডি নামে ডোমেইনটি বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) কাছ থেকে বরাদ্দ নেন।

পরে তিনি ডোমেইনটি বিক্রির জন্য বিজ্ঞাপন দেন। বিষয়টি ফেসবুক কর্তৃপক্ষের নজরে আসে ২০১৬ সালে। এরপর ডোমেইনটি বন্ধ করার আইনি নোটিশ পাঠায় ফেসবুক। কিন্তু বন্ধ না করে এস কে শামসুল ইসলাম ডোমেইনটির দাম চান ৫১ কোটি টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *