অনলাইনে শুরু সরকারি স্কুলে ভর্তির আবেদন

অনলাইন ডেস্ক : সারাদেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির জন্য অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়েছে। আজ মঙ্গলবার  সকাল ১০টা থেকে এই আবেদন করা যাচ্ছে। এ আবেদন আগামী ২৭ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত আবেদন চলবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) সূত্র এ তথ্য জানিয়েছে।

সূত্র জানায়, (https://gsa.teletalk.com.bd) এই ঠিকানায় গিয়ে আবেদন করা যাচ্ছে। আবেদন গ্রহণ শেষে ৩০ ডিসেম্বর অনলাইনে লটারির মাধ্যমে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে।

ভর্তির আবেদনের নিয়মাবলি মাউশির ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

করোনা মহামারির কারণে এবার বিদ্যালয়গুলোতে অনলাইন লাটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির কথা আগেই জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আবেদনে কয়টি বিদ্যালয় নির্বাচন করা যাবে?

মাউশির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা মহানগরীর ৪৪টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় তিনটি ফিডার শাখাসহ তিনটি গ্রুপে বিভক্ত থাকবে। আবেদনের সময় একজন শিক্ষার্থী একটি গ্রুপে পছন্দের ক্রমানুসারে সর্বোচ্চ পাঁচটি বিদ্যালয় নির্বাচন করতে পারবে। আর সারাদেশের শিক্ষার্থীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে থানাভিত্তিক শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা পাবে। তখন প্রার্থীরা প্রাপ্যতার ভিত্তিতে পছন্দক্রম অনুযায়ী সর্বোচ্চ পাঁচটি বিদ্যালয় নির্বাচন করতে পারবে।

আবেদন নেওয়ার পর অনলাইনের মাধ্যমে লটারি একজন শিক্ষার্থীকে একটি বিদ্যালয় নির্বাচন করে দেওয়া হবে। এতদিন একজন শিক্ষার্থী একটি গ্রুপের একটি বিদ্যালয়কে বেছে নেওয়ার সুযোগ পেত।

আবেদন ফি কত?

ভর্তির আবেদন করতে ১১০ টাকা ফি টেলিটকের প্রি-পেইড মোবাইল থেকে এসএমএস করে পরিশোধ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *