স্কুলে যেভাবে বই বিতরণ করা হবে

অনলাইন ডেস্ক : করোনার কারণে এবার স্কুল বন্ধ রেখেই শিক্ষার্থীদের সশরীরে উপস্থিত করে নতুন পাঠ্যপুস্তক বিতরণ করা হবে। তবে শিক্ষার্থীদের অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে স্কুল থেকে বই গ্রহণ করতে হবে। একদিন এক শ্রেণির শিক্ষার্থীদের প্যাকেটজাত বই দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।

 

রবিবার শিক্ষা মন্ত্রণালয় থেকে নির্দেশনা জারি করে এ সকল তথ্য জানানো হয়েছে।

ক্লাস ও রোল অনুযায়ী নতুন পাঠ্যপুস্তক প্যাকেটজাত করে শিক্ষার্থীদের হাতে তুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মাউশি। একদিন শুধুমাত্র এক শ্রেণির শিক্ষার্থীদের বই দেয়া হবে। শিক্ষাপ্রতিষ্ঠানের নোটিশ বোর্ডে ক্লাস ও রোল অনুযায়ী সিডিউল দেয়া থাকবে। সেই সিডিউল অনুযায়ী নির্ধারিত দিনে শিক্ষার্থীরা বই সংগ্রহ করতে পারবে।

 

এ বিষয়ে মাউশির পরিচালক (বিদ্যালয়) বেলাল হোসাইন গণমাধ্যমকে বলেন, স্বাস্থ্যবিধি মেনে এবার স্কুল থেকেই নতুন বই বিতরণ করা হবে। এটি বাস্তবায়নে আমরা মাঠ পর্যায়ে জেলা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের এ সংক্রান্ত নির্দেশনা দেব। প্রতিষ্ঠান প্রধানের দায়িত্বে স্বাস্থ্যবিধি মেনে বই বিতরণ করা হবে।

 

এর আগে শিক্ষামন্ত্রী দিপু মনি জানিয়েছিলেন, প্রতি বছরের মত এবারও পহেলা জানুয়ারিতেই বই উৎসব অনুষ্ঠিত হবে। প্রতি বছরের মতো এবারও বই বিতরণ উদ্বোধনও করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে এ বছর সমাবেশ করে বই বিতরণ করা হবে না। কোন পদ্ধতিতে বই দেয়া হবে তার নির্দেশনা স্কুলগুলোকে দিয়ে দেওয়া হবে।

 

প্রসঙ্গত, বই বিতরণের জন্য এ বছর প্রায় ৩৫ কোটি বই মুদ্রণ করেছে সরকার। এর মধ্যে মাধ্যমিকের বই প্রায় ২৪ কোটি ৩৪ লাখ। বাকিটা প্রাথমিক স্তরের। ১ জানুয়ারির আগে মাধ্যমিক স্তরের সব বই না পৌঁছলেও প্রাথমিক স্তরের সব বই পৌঁছে যাবে স্কুলে স্কুলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *