সরকারি চাকরিতে নিয়োগের সময় ‘ডোপ টেস্ট’

অনলাইন ডেস্ক : স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ উপদেষ্টা কমিটির সভা স্বরাষ্ট্রমন্ত্রী ও চেয়ারম্যান, জাতীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ উপদেষ্টা কমিটি আসাদুজ্জামান খান কামাল এমপি’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সরকারি চাকরিতে নিয়োগের সময় ডোপ টেস্টের ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে সভায় জানানো হয়।

 

আজ রবিবার অনুষ্ঠিত ওই সভায় আলোচনার মাধ্যমে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়।

 

সিদ্ধান্তের মধ্যে রয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সিপাহি, এস আই ও ইন্সপেক্টরদের মাদক নির্মূলে সহযোগিতার জন‍্য অস্ত্র প্রদানের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের নিমিত্তে জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব একটি কমিটি করা হবে। এছাড়া কুরিয়ার সার্ভিসে মালামাল পরিবহনের সময় পরিবহনকারী ব‍্যক্তির এন আইডি’র ফটোকপি ও ছবি সংরক্ষণ করতে পারবেন সার্ভিস কর্তৃপক্ষ।

দেশের বন্দরগুলোতে মাদক শনাক্তকরণের জন‍্য ডগ স্কোয়াড মোতায়েনে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক একটি ডগ স্কোয়াড প্রজেক্ট তৈরি করবেন। মাদক ব‍্যবসায়ীদের গতিবিধি পর্যবেক্ষণের জন‍্য এবং তথ্য প্রযুক্তি ব‍্যবহার করে মাদক কারবারিদের গ্রেপ্তারের উদ্দেশ্য এন টি এম সির কার্যালয়ে মাদকদ্রব্যের একজন কর্মকর্তা অবস্থান করবেন।

 

মাদকের বিরুদ্ধে মানুষকে সচেতন করার জন্য দেশের প্রত্যন্ত অঞ্চলে মাদকের কুফল প্রচারের জন্য তথ্য মন্ত্রণালয় কে অনুরোধ করা হবে। এছাড়া পাঠ্যপুস্তকে মাদকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে অন্তর্ভুক্ত করার জন্য শিক্ষা মন্ত্রণালয়কে/মন্ত্রীকে অনুরোধ করা করার সিদ্ধান্ত হয়।

 

নতুন চাকরিতে (সরকারি) যোগদানের সময়, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, পরিবহন শ্রমিক, এবং স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় ডোপ টেস্ট করার জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা রয়েছে। সে আলোকে বিধিমালা তৈরী করা হচ্ছে বলে সভায় জানানো হয়।

 

সারাদেশে মাদকের মামলাগুলো সমাধানের জন্য ( বিচার কার্যক্রম সম্পন্ন করা) প্রতি জেলায় বিশেষ এখতিয়ার সম্পন্ন আদালত গঠনের জন্য আইন মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়া হবে।

 

সভায় অংশগ্রহণ করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী, শিক্ষামন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী, পরিকল্পনা মন্ত্রী, সমাজকল্যাণ মন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *