বাংলাদেশের বাজারে ‘ডিজেআই’ ড্রোন

অনলাইন ডেস্ক :

নেক্সট গিয়ার লিমিটেডের হাত ধরে বাংলাদেশের বাজারে আসছে বিশ্বের অন্যতম খ্যাতনামা ড্রোন কোম্পানি ডিজেআই। সম্প্রতি ডিজেআই বাংলাদেশে তাদের ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে নেক্সট গিয়ারের সাথে চুক্তিবদ্ধ হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, নেক্সট গিয়ার লিমিটেড এখন থেকে বাংলাদেশে কমার্শিয়াল ড্রোন পণ্য ও এর সম্পর্কিত ডিজিটাল এবং অন্যান্য সেবাসমূহ বিক্রয় ও বিপনন করবে। ডিজেআই ড্রোনের নির্ভুল জিপিএস সিস্টেম ও অত্যাধুনিক সফটওয়্যার ব্যবহারকারিদের পছন্দের শীর্ষে। উন্নত বিশ্বে কৃষিখাত, অনুসন্ধান, উদ্ধারকাজ, ফিল্ম তৈরি, ব্রিজ এবং রোড অবকাঠামো নির্মাণ ও পর্যবেক্ষণে বিভিন্ন সংস্থা ডিজেআই এর পণ্য ব্যবহার করে থাকে।
সম্প্রতি বেসরকারী বিমান ও পর্যটন মন্ত্রণালয় ড্রোন নিবন্ধন ও উড্ডয়ন ২০২০ নীতিমালা গেজেট আকারে প্রকাশ করেছে। এর মাধ্যমে ড্রোন ব্যবহার ও আমদানির পূর্ববর্তী বিধিনিষেধ অনেকাংশেই শিথিল করা হয়। নতুন এই গেজেটের ফলে বাংলাদেশে বৈধ ড্রোনের আমদানি ও ব্যবহারের নতুন দ্বার উন্মোচিত হয়েছে।

নেক্সট গিয়ার লিমিডের ব্যবস্থাপনা পরিচালক তৌফিক আহমেদ জানিয়েছেন, আধুনিক বিশ্বের মত বাংলাদেশে ড্রোনের মধ্যমে কৃষি উন্নয়ন, ভূমি জরিপ, ভূমি ব্যবস্থাপনা, নদী জরিপ এবং পর্যবেক্ষণ, সীমান্ত সুরক্ষা, নিরাপত্তা ও পর্যবেক্ষণ, অগ্নি নির্বাপণ, উদ্ধার কাজ, আইন শৃঙ্খলা ও প্রতিরক্ষা বাহিনীর বিবিধ কাজে, রাস্তা ও সেতু নির্মাণ ও নিরক্ষন, পার্বত্য, বনাঞ্চল ও দুর্গম অঞ্চলের সুরক্ষা ও পর্যবেক্ষণসহ বিবিধ কাজে কমার্শিয়াল ড্রোনের ব্যপক ব্যবহারের সু্যোগ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *