ন্যায্যমূল্যের দাবিতে কুষ্টিয়ায় তামাক চাষিদের অনশন

কুষ্টিয়া প্রতিনিধি :

 

বিদেশি কোম্পানির আগ্রাসন থেকে দেশীয় তামাক শিল্পের অস্তিত্ব রক্ষা ও চাষিদের সুরক্ষাসহ তামাকের ন্যায্যমূল্যের দাবিতে তামাক চাষিরা অনশন করেছেন। সোমবার (৮ মার্চ) কুষ্টিয়া পৌরসভার বিজয় উল্লাস চত্বরে এ অনশন কর্মসূচি পালন করা হয়। সকাল ১০টায় দেশীয় তামাক চাষি কল্যাণ সমিতির ব্যানারে এ কর্মসূচি করে তারা।

অনশনে অংশ নেওয়া তামাকচাষিরা জানান, আগে ২৫ থেকে ৩০টি দেশীয় কোম্পানি তাদের কাছ থেকে তামাক ক্রয় করত। আর এ তামাক দেশীয় বিড়ি শিল্পে ব্যবহৃত হত। কিন্তু দুটি বিদেশি কোম্পানির আগ্রাসনে টিকতে না পেরে অধিকাংশ দেশীয় কোম্পানি পুঁজি হারিয়ে বাজার ছেড়েছে। এই সুযোগে বিদেশি কোম্পানিগুলো ইচ্ছেমতো দামে তামাক ক্রয় করছে। ফলে বিদেশি কোম্পানির সিগারেট বাজারে বহুগুণে বৃদ্ধি পেযেছে যা একসময় দেশীয় বিড়ির সমান ছিল। এতে ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছে তামাকচাষিরা।

তারা আরও বলেন, ‘দেশীয় বিড়িতে মাত্রাতিরিক্ত করারোপের ফলে বিড়ি মালিকরা টিকতে না পেরে কারখানা বন্ধ করতে বাধ্য হচ্ছে। কারখানা বন্ধ হওয়ায় চাষিরা তামাক বিক্রি করতে পারছে না। এতে একদিকে বিড়ি কারখানায় নিয়োজিত লাখ লাখ শ্রমিক বেকার হয়ে মানবেতর জীবনযাপন করছে অন্যদিকে তামাক চাষিরা পরিবার চালাতে হিমশিম খাচ্ছে।’

পরে বিকেল ৩টার দিকে কুষ্টিয়া পৌরসভার মেয়র ঘটনাস্থলে এসে চাষিদের দাবির বিষয়টি প্রধানমন্ত্রীকে অবহিত করবেন এমন আশ্বাস দেন এবং জুস ও পানি খাওয়ায়ে তাদের অনশন ভাঙান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *