৩০ মার্চ স্কুল-কলেজ খোলা নিয়ে সংশয়

অনলাইন ডেস্ক :

 

আগামী ৩০ মার্চ স্কুল-কলেজ চালুর ঘোষণা দিয়েছিল সরকার, তবে করোনার প্রাদুর্ভাব বাড়তে থাকায় স্কুল-কলেজ খোলা নিয়ে ফের সংশয়ে পড়েছে শিক্ষা মন্ত্রণালয়।

 

করোনাসংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির পরামর্শ ছিল, করোনার নমুনা শনাক্তের হার ৫ শতাংশের নিচে নামলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চিন্তা করা। গত ২৭ ফেব্রুয়ারি আন্ত মন্ত্রণালয় সভা শেষে যখন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা দেওয়া হয়, তখন নমুনা শনাক্তের হার ছিল ৩.৩ শতাংশ। তবে কয়েক দিন ধরেই বাড়ছে করোনা সংক্রমণের হার। সোমবার এই হার ছিল ৯.৪৮ শতাংশ।

বিশেষজ্ঞদের মতে, সামনের দিনগুলোতে করোনা শনাক্তের হার আরো বাড়তে পারে। এতে স্কুল-কলেজ খোলা নিয়ে সংশয়ও বেড়ে যাচ্ছে।

 

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, গত ২৭ ফেব্রুয়ারির আন্ত মন্ত্রণালয় সভায় আলোচনা হয়েছিল ৩০ মার্চের আগে আরেকটি সভা হবে। সেখানে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্তটি পর্যালোচনা করা হবে। যদি কোনো ধরনের ঝুঁকি মনে হয়, তাহলে আন্ত মন্ত্রণালয় সভা থেকে নতুন সিদ্ধান্ত নেওয়া হবে। এখন সংক্রমণের হার যেহেতু বাড়ছে তাই ৩০ মার্চের আগে পর্যালোচনাসভা করে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

 

মন্ত্রণালয়ের একটি নির্ভরযোগ্য সূত্র জানায়, যদি করোনা সংক্রমণের হার এভাবে বাড়তে থাকে, তাহলে স্কুল-কলেজ খোলার সম্ভাবনা কম। কারণ শিক্ষার্থীদের জীবনের ঝুঁকি নিয়ে কোনো সিদ্ধান্ত নেবে না সরকার। আর যদি করোনা সংক্রমণের হার খুব বেশি না বাড়ে তাহলে শুধু এসএসসি ও এইচএসসির পরীক্ষার্থীদের জন্য সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে পারে। আবার সামনে রোজা শুরু হবে, এরপর ঈদের ছুটি। করোনা পরিস্থিতি এভাবে চলতে থাকলে সব মিলিয়ে ঈদের পর অর্থাৎ বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গেই ২৪ মে থেকেও স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত আসতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *