রাতে ঘুমের সমস্যা দূর করবে জাফরান!

অনলাইন ডেস্ক :

 

রাতে ভালো ঘুম হচ্ছে না এমন মানুষের সংখ্যা নেহাত কম না। ঘুম আসতে সমস্যা হয়। যদি বা আসে, তা হলেও খুব গভীর ঘুম হয় না। শারীরিক ও মানসিক নানা সমস্যার জন্য এমন হতে পারে। তবে এই সমস্যা কাটানোর অনেক উপায় আছে। চলুন জেনে নেওয়া যাক।

 

ওষুধপত্র তো রয়েছেই এর পাশাপাশি জীবনযাত্রায় কিছু পরিবর্তন ঘুমের সমস্যা মেটাতে পারে। রান্নার মশলা হিসেবে ব্যবহৃত জাফরানে রয়েছে ঘুমের সমস্যার সমাধান। অস্ট্রেলিয়ার মারডক বিশ্ববিদ্যালয়ের হালের একটি সমীক্ষা বলছে, এই মশলা ঘুমের সমস্যার অনেকটা সমাধান করতে পারে।

 

বিশ্ববিদ্যালয়ের তরফে সমীক্ষা চালানোর জন্য বেছে নেওয়া হয়েছিল এমন কয়েক জনকে, যাদের ঘুমের সমস্যা আছে। তাদের প্রতিদিন ১৪ মিলিগ্রাম করে জাফরান দেওয়া হয়। ২৮ দিন এভাবে চলে। এক সপ্তাহ যেতে না যেতেই দেখা যায়, তাদের প্রত্যেকের ঘুমের সমস্যা কমতে শুরু করেছে। নিয়মিত জাফরান খাওয়ার কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও তাদের ওপর দেখা যায়নি।

 

বিজ্ঞানীরা বলছেন, জাফরানে এমন এক রাসায়নিক থাকে, যা প্রাপ্তবয়স্কদের ঘুমাতে সাহায্য করে। তবে নিয়মিত জাফরান খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।গবেষকরা বলছেন, জাফরান দুধের সঙ্গে মিশিয়ে খেলে ঘুম আরও ভালো হয়। দুধের কিছু উপাদান শরীরে সেরোটোনিন হরমোনের ক্ষরণ ঘটায়। এই হরমোন ঘুমাতে সাহায্য করে।

সূত্র : আনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *