Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

যাদের লাগবে না ‘মুভমেন্ট পাস’

অনলাইন ডেস্ক :

 

কঠোর বিধি-নিষেধের ‘লকডাউনে’ ঘর থেকে জরুরি প্রয়োজনে বের হতে পুলিশের চালু করা মুভমেন্ট পাস নিতে সাধারণ মানুষের মধ্যে ব্যাপক আগ্রহ দেখা গেছে। গত মঙ্গলবার চালুর পর ৪৬ ঘণ্টায় মুভমেন্ট পাসের সাইটে নক করেছে (ঢুকেছে) প্রায় ১৬ কোটি মানুষ। এর মধ্যে চার লাখ ৯৭৭ জন আবেদনের রেজিস্ট্রেশন করেছেন। তাদের মধ্য থেকে তিন লাখ ১৬ হাজার ৮০১ জনকে পাস দেওয়া হয়েছে।

 

তবে ‘মুভমেন্ট পাস’ কাদের জন্য প্রযোজ্য আর কাদের জন্য প্রযোজ্য নয়, তা জানানো হয়েছে পুলিশ সদর দপ্তর থেকে। বলা হয়েছে, বিধি-নিষেধের আওতামুক্ত ব্যক্তি ও প্রতিষ্ঠান, তাদের চলাচলে মুভমেন্ট পাস প্রয়োজন নেই। শুধু পরিচয়পত্র প্রদর্শন করে কর্মস্থলে আসা-যাওয়া করতে পারবেন।

 

পুলিশের সংশ্লিষ্টরা জানান, সেসব পেশাজীবী জরুরি পেশায় নিয়োজিত আছেন এবং যারা করোনাকালের সম্মুখযোদ্ধা হিসেবে এরই মধ্যে স্বীকৃতি পেয়েছেন, তাদের পেশাগত পরিচয়পত্র মুভমেন্ট পাস হিসেবে বিবেচিত হবে। তবে তারা তল্লাশিতে নিজেদের পরিচয়পত্র প্রদর্শন করে সহায়তা করবেন।

 

এ ধরনের পেশাজীবীরা হলেন- চিকিৎসা (চিকিৎসক, নার্স, চিকিৎসা ও কভিড টিকায় সংশ্লিষ্ট স্টাফ), ব্যাংকিং (ব্যাংকার ও ব্যাংক স্টাফ), গণমাধ্যম (সাংবাদিক ও ক্যামেরাম্যান), শিল্প-কারখানা/গার্মেন্ট উৎপাদনে জড়িত কর্মী/কর্মকর্তা, বিদ্যুৎ, পানি, গ্যাস ও জ্বালানির সঙ্গে জড়িত ব্যক্তি/কর্মকর্তা, টেলিফোন/ইন্টারনেট ও ডাক বিভাগের সরকারি সেবাকর্মী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, ফায়ার সার্ভিস, অফিসগামী সরকারি কর্মকর্তা এবং বন্দরসংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীদের মুভমেন্ট পাস লাগবে না।

Exit mobile version