Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

‘করোনায় বিড়ি-সিগারেট বিক্রিতে নিষেধাজ্ঞার ইঙ্গিত মুম্বাই হাই কোর্টের’

অনলাইন ডেস্ক :

 

বিড়ি-সিগারেটের জন্য যদি করোনা আক্রান্ত রোগীদের অবস্থার অবনতি হয়, তবে তা বিক্রি বন্ধের কথা ভাবতে হবে বলে মন্তব্য করেছে মুম্বাই হাই কোর্ট। প্রধান বিচারপতি দীপঙ্কর দত্ত এবং বিচাপরতি গিরিশ কুলকার্নির বেঞ্চ এক মামলার শুনানির সময়ে এই মত প্রকাশ করেন। একই সঙ্গে কেন্দ্রীয় ও মহারাষ্ট্র সরকারের কাছে কত জন করোনা আক্রান্ত রোগী ধূমপানে আসক্ত তা জানতে চাওয়া হয়েছে।

 

মুম্বাইয়ের এক আইনজীবী স্নেহা মারজাদি মুম্বাই হাই কোর্টে একটি আবেদন করেন। সেখান হাসপাতালগুলিতে অক্সিজেন, রেমডিসিভির, ওষুধ, বেড এবং বিভিন্ন ল্যাবে করোনা পরীক্ষার বিষয়ে শুনানি চলছিল। সেই সময় দুই বিচারপতি বিড়ি-সিগারেটের উপর সাময়িক নিষেধাজ্ঞার বিষয়ে মন্তব্য করেন।

বিচারপতিরা বলেন, সবাই জানেন, করোনার দ্বারা ফুসফুস ক্ষতিগ্রস্ত হয়। আর বিড়ি-সিগারেটও যেহেতু ফুসফুসের ক্ষতি করে তাই সংকটজনক রোগীদের ক্ষেত্রে এই অভ্যাস আরো মারাত্বক। আমরা বিষয়টি নিয়ে উদ্বিগ্ন। সেই প্রসঙ্গেই বিড়ি-সিগারেট বিক্রি সাময়িক বন্ধের কথা উঠে আসে।

 

একই সঙ্গে কোর্ট মহারাষ্ট্র সরকারকে নির্দেশ দিয়েছে যাতে আরো বেশি সংখ্যক ল্যাবকে আরটি-পিসিআর র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট করার অনুমতি দেওয়া হয়। এবং এই সিদ্ধান্ত আগামী এক সপ্তাহের মধ্যে কার্যকর করতেও নির্দেশ দিয়েছে হাই কোর্ট। রেমডিসিভিরের মতো ওষুধও যাতে সঠিক সময় এবং পর্যাপ্ত পরিমাণে রোগীদের কাছে পৌঁছে যায়, সে দিকেও খেয়াল রাখতে বলা হয়েছে।

 

হাই কোর্ট একটি পোর্টাল তৈরিরও নির্দেশ দিয়েছেন। যে পোর্টালে কোন হাসপাতালে ক’টি বেড আছে সে সম্পর্কে তথ্য পাওয়া যাবে। বেড সংক্রান্ত তথ্য চেয়েও যদি কেউ তা না পান, তবে সেই ত্রুটি মার্জনা করা হবে না বলেও মন্তব্য করেছে হাই কোর্ট।

সূত্র: সংবাদ প্রতিদিন।

Exit mobile version