‘পালিয়ে যাওয়া করোনা রোগীদের রাতের মধ্যেই হাসপাতালে আনা হচ্ছে’

যশোর প্রতিনিধি :

 

যশোর জেনারেল হাসপাতাল থেকে পালিয়ে যাওয়া দশ করোনা রোগীকে আবারও হাসপাতালে ফিরিয়ে আনা হচ্ছে। পালিয়ে যাওয়াদের হেফাজতে নিয়ে পুলিশ যশোর জেনারেল হাসপাতালের উদ্দেশে রওনা হয়েছে। রাতের মধ্যেই তাদের হাসপাতালের করোনা ওয়ার্ডের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে নেওয়া হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

 

ভারত থেকে আসা করোনা পজেটিভ রোগীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রেখে চিকিৎসার নির্দেশ ছিল সরকারের। সে অনুযায়ী বেনাপোল ইমিগ্রেশন পুলিশ ও স্বাস্থ্য বিভাগের সদস্যরা করোনা রোগী শনাক্ত করে যশোর জেনারেল হাসপাতালের কোয়ারেন্টাইনে পাঠান। এরমধ্যেই গত শনি ও রবিবারের মধ্যে ১০ জন করোনা রোগী হাসপাতাল থেকে পালিয়ে যান, যাদের মধ্যে ৭ জনই ভারত থেকে করোনায় আক্রান্ত হয়ে আসা।
হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. দিলীপ কুমার রায় জানান, করোনা রোগীরা জরুরি বিভাগে ভর্তি হওয়ার পর ওয়ার্ডবয় তাদের সাথে নিয়ে করোনা ওয়ার্ডে যাচ্ছিলেন। ওয়ার্ডে পৌঁছানোর আগেই তারা পেছন থেকে পালিয়ে যান। পরে তাদের ফেরৎ আনতে জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে জানানো হয়।

 

যশোরের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ তৌহিদুল ইসলাম জানান, বিষয়টি জানার পর পুলিশের পক্ষ থেকে পলাতক রোগীদের তথ্য সংগ্রহ করে তাদের শনাক্ত করার কাজ শুরু হয়। সোমবার দুপুরের মধ্যেই সবাইকে শনাক্ত করা হয়। এরপর রোগীদের নিজ নিজ জেলার স্বাস্থ্য বিভাগের জিম্মায় দেওয়া হয়েছে। ইতিমধ্যেই একজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিরাও রাতের মধ্যে হাসপাতালে ভর্তি হয়ে যাবেন।

 

যশোর বিএমএ’র সভাপতি ডা. কামরুল ইসলাম বেনু বলেন, করোনা রোগী পালানো খুবই উদ্বেগজনক। করোনা সংক্রমণে ভারত এখন পৃথিবীতে শীর্ষে। সেখানে নতুন যে ভেরিয়েন্ট দেখা দিয়েছে, সেটি তিনশ’ গুণ বেশি সংক্রমণের ক্ষমতা রাখে। পলাতকদের ফিরিয়ে এনে কোয়ারেন্টাইনে রাখা এবং আগামিতে যাতে এমন আর না হয় সেটা নিশ্চিত করা জরুরী।

 

যশোর নাগরিক কমিটির সমন্বয়ক শেখ মাসুদুজ্জামান মিঠু বলেন, এ ধরণের রোগী হাসপাতাল থেকে পালিয়ে যাওয়ার দায় কর্তৃপক্ষ কোনোভাবেই এড়াতে পারেন না। এর জন্য তদন্ত কমিটি গঠন করা উচিৎ এবং দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিৎ। তিনি বলেন, পালিয়ে যাওয়া রোগীদের কেবল ফেরৎ আনলেই হবে না, তাদের সংস্পর্শে যারা গেছে, তাদেরও কোয়ারেন্টাইনের আওতায় আনতে হবে।

 

বেনাপোল ইমিগ্রেশনের তথ্য অনুযায়ী, চলতি মাসে বেনাপোল সীমান্ত দিয়ে ভারত থেকে আসা মোট ২৭ জন করোনা রোগীকে যশোর জেনারেল হাসপাতালে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হয়।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *