মহামারী করোনাভাইরাস থেকে বাঁচতে কোন ধরনের মাস্ক কিভাবে পরবেন?

অনলাইন ডেস্ক :

 

করোনাকালে মাস্ক হয়েছে আমাদের নিত্যদিনের সঙ্গী। জীবন বাঁচানোর জন্য এখন মাস্কের বিকল্প নেই। তবে সঠিক মাস্ক পরছেন কি-না বা সঠিক নিয়মে মাস্ক পরছেন কি-না সে বিষয়ে সতর্ক হতে হবে। সেই সাথে মাস্ক সংরক্ষণ, পরিষ্কার করা সব বিষয়ে সমান গুরুত্ব দেওয়া জরুরি।

 

মাস্কের কার্যকারিতা বাড়ানো
মাস্ক শুধু পরলেই হবে না ঠিকমতো সংরক্ষণ করতে হবে, ফিতা ধরে মাস্ক খুলতে হবে এ রকম আরো কিছু নিয়ম মানতে হবে।

 

মাস্ক পরার আগে ও পরে হাত ধোয়া
মাস্ক পরার আগে অবশ্যই হাত স্যানিটাইজ করতে হবে। মাস্ক পরাকালীন যদি কখনো মাস্কে হাত দিয়ে থাকেন তবে তার আগে মনে করে হাত স্যানিটাইজ করে নিন।

 

নিয়ম মেনে মাস্ক পরা
মাস্ক পরার পর  নাক, মুখ, থুতনি যেন পুরোপুরি ঢাকা থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। এর কোনো একটি অংশ বের হয়ে থাকলে সংক্রমণের সম্ভাবনা থেকে যায়।

 

মাস্ক সংরক্ষণ করুন
মাস্ক পরার পর তা পরিষ্কার প্লাস্টিকের ব্যাগে সংরক্ষণ করুন। কাপড়ের মাস্ক ব্যবহার করলে প্রতিবার ব্যবহারের পর ধুয়ে নিন। সার্জিকাল মাস্ক ব্যবহার করলে একবার ব্যবহারের পর ফেলে দিন।

 

যেসব মাস্ক ব্যবহার করা যাবে না
ঢিলা মাস্ক যা মুখের সাথে ঠিকমতো খাপ খায় না, আবার কাপড়ের তৈরি একেবারে পাতলা মাস্ক এগুলো ব্যবহার করা যাবে না। কারণ এ ধরনের মাস্কগুলো করোনা ঠেকাতে পারে না।

 

সঠিক মাস্ক
কাপড়ের মাস্ক ব্যবহার করলে কয়েকটি লেয়ারের এমন মাস্ক ব্যবহার করুন। আর ভালোভাবে নিঃশ্বাস নেওয়া যায় এমন মাস্ক নির্বাচন করুন।

 

এন নাইন্টি ফাইভ মাস্ক
ন্যাশনাল ইনস্টিটিউট ফর অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথের মতে, এন নাইন্টি মাস্ক হলো সবচেয়ে ভালো। মাস্কের যে গুণাগুণ থাকা দরকার তা সব রয়েছে এন নাইন্টি ফাইভ মাস্কে।
সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *