ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের মেয়াদ আরও ১৪ দিন বাড়ল

অনলাইন ডেস্ক :

 

 

 

 

 

 

করোনা সংক্রমণ রোধে সরকার ঘোষিত চলমান ‘লকডাউন’-এর মেয়াদ বাড়ার পর এবার বাড়ল ভারতের সঙ্গে স্থলসীমান্ত বন্ধের মেয়াদও।

 

 

 

 

 

আগের সিদ্ধান্ত অনুযায়ী ৩১ মে পর্যন্ত সীমান্ত বন্ধ থাকার কথা ছিল। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৪ জুন পর্যন্ত ভারতের সঙ্গে স্থলসীমান্ত বন্ধ থাকবে।

 

 

 

 

 

রবিবার (৩০ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

 

 

 

 

 

সূত্র জানায়, ভারতের সঙ্গে স্থলসীমান্ত বন্ধ নিয়ে বৈঠকে গতকাল শনিবার সিদ্ধান্ত হয়েছে, আরো ১৪ দিনের জন্য সীমান্ত বন্ধের মেয়াদ বলবৎ থাকবে। বৈঠকে চাঁপাইনবাবগঞ্জের সোনামুখী বন্দর নিয়ে বাংলাদেশিদের ভারত থেকে ফেরা বন্ধের সিদ্ধান্ত হয়েছে।

 

 

 

 

 

ভারতের করোনার পরিস্থিতির কারণে গত ২৬ এপ্রিল দেশটির সঙ্গে ১৪ দিনের জন্য সব ধরনের স্থলসীমান্ত বন্ধ করে বাংলাদেশ। তবে দেশটিতে আটকাপড়া বাংলাদেশি নাগরিকদের মধ্যে যাদের ভিসার মেয়াদ ১৫ দিন বা তার চেয়ে কম ছিল তাদের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের শর্তে দেশে ফেরার সুযোগ দেওয়া হয়।

 

 

 

 

 

এক্ষেত্রে প্রথম দফায় ভারতের সঙ্গে বাংলাদেশের স্থলসীমান্ত বন্ধ করে দেওয়ার পর বেনাপোল, আখাউড়া ও বুড়িমারী স্থলবন্দর দিয়ে দেশে প্রবেশের সুবিধা পান বাংলাদেশিরা। পরবর্তী সময়ে অবশ্য দর্শনা, হিলি ও সোনামুখী বন্দর তিনটি দিয়ে ভারত থেকে বাংলাদেশি নাগরিকদের ফেরার সুযোগ দেয় সরকার। তবে অব্যাহত রয়েছে ভারতের সঙ্গে বাংলাদেশের পণ্যবাহী যানবাহন চলাচল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *