স্যালাইন দিয়ে সহজে করা যাবে করোনা পরীক্ষা

অনলাইন ডেস্ক :

 

 

 

 

 

 

স্যালাইন দিয়ে আরো সহজে করা যাবে করোনা পরীক্ষা। বর্তমানে যে আরটি-পিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষা করা হয়, তার চেয়ে নতুন উদ্ভাবিত এই পদ্ধতি অনেক সহজ। কোনো প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীর প্রয়োজন পড়বে না এতে। বর্তমান পদ্ধতিতে নাক ও গলা থেকে নমুনা সংগ্রহের সময় অনেকেরই সমস্যা হয়। নতুন পদ্ধতিতে এই সমস্যাও হবে না। মুখে নিয়ে কুলি করা স্যালাইনের পানি থেকেই তিন ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষার ফল পাওয়া সম্ভব।

 

 

 

 

 

 

নতুন এই পদ্ধতির উদ্ভাবক নাগপুরের এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউটের বিজ্ঞানী কৃষ্ণ খৈরনারের নেতৃত্বাধীন একদল বিজ্ঞানী। নতুন পদ্ধতিকে অনুমোদনও দিয়েছে আইসিএমআর। নতুন পদ্ধতিতে কিভাবে করোনা পরীক্ষা করা হবে, তা নিয়ে টুইটারে একটি ভিডিও পোস্ট করেন খৈরনার

 

 

 

 

 

 

তিনি জানান, এই পদ্ধতিতে যে কেউ নমুনা সংগ্রহ করতে পারেন। একটি টিউবের মধ্যে রাখা থাকবে স্যালাইনের পানি। ওই পানি মুখে নিয়ে ১৫ সেকেন্ড ধরে কুলকুচা করতে হবে। এরপর তা ওই টিউবেই রাখতে হবে। এটাই নমুনা সংগ্রহের পদ্ধতি। ওই নমুনা ল্যাবে নিয়ে অন্য একটি বাফার সলিউশনের সঙ্গে মিশিয়ে ঘরের তাপমাত্রায় আধাঘণ্টার মতো রেখে দিতে হবে। তারপর ওই তরল নমুনাটি ৯৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ছয় মিনিট ধরে ফোটালেই তা থেকে আরএনএ পাওয়া যাবে। আর তা থেকে সহজেই জানা যাবে, সংশ্লিষ্ট ব্যক্তি করোনায় আক্রান্ত কি না।

 

 

 

 

 

 

নতুন পদ্ধতিতে খুব সহজে এবং কম সময়ে করোনা পরীক্ষা সম্ভব বলে জানান খৈরনার। গ্রামে, বিশেষত ক্ষুদ্র নৃগোষ্ঠী এলাকায় একসঙ্গে বহু মানুষের করোনা পরীক্ষা সম্ভব এই পদ্ধতিতে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *