যাদের মশা বেশি কামড়ায়

অনলাইন ডেস্ক :

 

 

 

 

 

 

 

সাধারণত, মশা সব মানুষকেই কামড়ায়। তবে কিছু কিছু লোককে মশা তুলনামূলক বেশি কামড়ায়। কিন্তু কেন এমনটা হয়? চলুন জেনে নেওয়া যাক-

 

 

 

 

কার্বন ডাই অক্সাইড: 
কোন জায়গা থেকে কার্বন ডাই অক্সাইড বেশি বের হচ্ছে তা মশারা নির্ণয় করতে পারে। গবেষণায় দেখা গেছে, বিভিন্ন প্রজাতির মশারা কার্বন ডাই অক্সাইডের প্রতি পৃথকভাবে প্রতিক্রিয়া প্রকাশ করে। ফলে কোনো ব্যক্তির দেহ থেকে বেশি মাত্রায় কার্বন ডাই অক্সাইড বের হলে মশারা দূর থেকেই তা বুঝে যায়। শিকার কাছাকাছিই আছে বুঝে সুযোগ পেলেই কামড়াতে থাকে।

 

 

 

 

 

শরীরের গন্ধ: 
প্রত্যেক মানুষের ত্বকে ও ঘামে ল্যাকটিক অ্যাসিড এবং অ্যামোনিয়ার মতো বিশেষ কিছু যৌগ থাকে। এই যৌগগুলো আমাদের শরীরে নির্দিষ্ট ধরনের গন্ধ তৈরি করে। সেই গন্ধের প্রতি মশারা আকর্ষিত হয়। কিছু গবেষকের মতে এমন আলাদা গন্ধ তৈরি হওয়ার পিছনে দায়ী থাকতে পারে জিন ও ব্যাকটেরিয়া।

 

 

 

 

 

মদ্যপায়ীদের প্রতি আকর্ষণ: 
যারা নিয়মিত মদ পান করেন মশা তাদের বেশি কামড়ায়। ২০০২ সালে করা এক ছোট্ট সমীক্ষায় দেখা গিয়েছে, মদ্যপায়ীদের প্রতি মশারা বেশি আকর্ষিত হয়।

 

 

 

 

 

যে রঙ পছন্দ মশাদের: 
মশাদের কালো রঙের প্রতি বেশি আকর্ষিত হতে দেখা গেছে। এই কারণেই কালো জামাকাপড় পড়লে মশারা ঝাঁক বেঁধে আক্রমণ করে। কিন্তু মশারা কালো রঙের প্রতি কেন এমন আক্রোশ দেখায় সেটা স্পষ্টভাবে এখনো জানা যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *