করোনায় বন্ধ কুষ্টিয়ার ঐতিহ্যবাহী রথযাত্রা

নিজস্ব প্রতিনিধি :

 

করোনায় বন্ধ কুষ্টিয়ার ঐতিহ্যবাহী রথযাত্রা। করোনা মহামারীতে গত বছর থেকে এবছরও কুষ্টিয়ার ঐতিহ্যবাহী রথের আনুষ্ঠানিকতা নেই। হবেনা রথটানা। বসবেনা মেলা। আজ (১২ই, জুলাই) সোমবার শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা। কুষ্টিয়ার এ রথযাত্রাকে ঘিরে বড়বাজার থেকে মোয়াজ্জেম ষ্টোর পর্যন্ত প্রতিবছর বসে বিশাল মেলা। প্রচুর লোক সমাগমও ঘটে মেলায়। দূরদূরান্ত থেকে দর্শনার্থীদের সমাগম ঘটে মেলায়।

 

জানা গেছে, এক সময় কুষ্টিয়ার ঐতিহ্যবাহী রথটি পিতলের তৈরি ছিল। ১৯৭১ সালে পাক হানাদার বাহিনী কর্তৃক সেটি ধবংস হয়। ইংরেজী ১৯২০ সালে কুষ্টিয়াতে কাঠের নির্মিত বড় রথ ছিল। সেই কাঠের রথটি প্রতি বছর রথ অনুষ্ঠানের ২/৩ মাস আগে থেকে রং ও পরিস্কারের জন্য কুষ্টিয়ার বিত্ববানদের নিটক চাঁদা নির্ধারণ করার জন্য, শ্রী শ্রী গোপীনাথ জিউর মন্দিরে সভা হত। কুষ্টিয়া শহরতলীর বাড়াদী গ্রামে মাখন লাল রায় চৌধুরী ধন্যাঢ্য ব্যাক্তি ছিলেন।

 

তিনি সভায় নিয়মিত উপস্থিত থাকতেন। একবার সভা শেষ হবার পর দেরীতে তিনি উপস্থিত হলেন। তখন অনেকে ঠাট্টা করে বলেছিলেন, ‘‘দেরী করে আসলে কি আপনার চাঁদা কম হবে ?’’ তখন মাখন লাল রায় চৌধুরী বলেছিলেন, ‘‘ঠিক আছে এরপর থেকে আর কাউকে চাঁদা দিতে হবে না। আমি নিজেই একটা পিতলের রথ নির্মাণ করে দেব’’।

 

আর তার পর থেকে কুষ্টিয়ায় পিতলের রথযাত্রা উৎসব হত। তবে ওই রথ নির্মাণে কি পরিমান পিতল ব্যবহার করা হয়েছিল তা জানাযায়নি। ১৯৭১ সালে পাক হানাদার বাহিনী কর্তৃক এটি ধবংস হয় বলে জানাগেছে। তবে রথের মাথায় একটি বিগ্রহ মুর্তি চিল, যার ওজন কয়েকমন বলে জানায় অনেকে। রথের মাথায় থাকা পিতলের বিগ্রহটি চুরি হয়ে যায় স্বাধিনতার পরে।

 

শ্রী শ্রী গোপীনাথ জিউর মন্দির কমিটির সাধারণ সম্পাদক তরুণ কান্তি চাকী (খোকন) জানান, কুষ্টিয়ার রথটি ঐতিহ্যবাহী রথ। বহু যুগযুগ ধরে এ রথ উৎসব হয়ে আসছে। কিন্তু গত বছর থেকে এই মহামারী করোনার কারণে কোনো আনুষ্ঠানিকতা হয়নি এবং এবছরেও হবে না। এ বছরও রথ টানা হবেনা। মেলা করতে নিষেধ করা হয়েছে। কোনো রকম আনুষ্ঠানিকতা হবেনা।

 

কুষ্টিয়া ইসকন মন্দিরের অধ্যক্ষ বৈষ্ণব আনন্দ দাস বলেন, গতবছর হয়নি এবারও রথটানা হবেনা। মন্দিরের মধ্যে ভক্তবৃন্দ বাদে স্বাস্থ্যবিধি মেনে শুধু যজ্ঞ করা হবে।

 

কুষ্টিয়া জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি এ্যাড. জয়দেব বিশ্বাস জানান, কুষ্টিয়ায় ২ টি রথ হয়। প্রথমটি শ্রী শ্রী গোপীনাথ জিউর মন্দির এর রথ এবং পরেরটি ইসকন মন্দিরের। করোনার কারণে গত বছর রথ টানা হয় নি এবং এ বছরও রথটানা হবেনা। শুধু ধর্মীয় পূজা হবে তাও মন্দিরে মধ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *