খুসখুসে কাশি থেকে মুক্তির উপায়

অনলাইন ডেস্ক :

 

বর্ষায় বাতাসে জন্ম নেয় ভাইরাস, ব্যাকটেরিয়া। খুসখুসে কাশি, ঠাণ্ডা লাগা প্রায় অনেকেরই লেগে থাকে। এটি আবহাওয়ার পরিবর্তনের কারণে হতে পারে, অথবা যেকোনো রকমের খাদ্য বা পানীয়ের কারণে হতে পারে। দুই ধরনের কাশি আছে, যার চিকিৎসাপদ্ধতিও একে অপরের থেকে আলাদা। শুকনো কাশির জন্য বাড়িতে চিকিৎসা করলে প্রতিকার পাওয়া যায়।

 

কী কারণে শুষ্ক কাশি হয়?
শুকনো কাশির প্রধান কারণ ব্রঙ্কাইটিস অথবা অ্যালার্জি থেকেও হতে পারে। এর বাইরেও এসিডিটি এবং অ্যাজমার সমস্যার কারণে অনেকের শুষ্ক কাশির সমস্যা হতে পারে। শুকনো কাশির সময় আপনার গলা ব্যথা হতে পারে। এমন পরিস্থিতিতে, আপনি যদি অ্যাজমার রোগী হন তাহলে আপনাকে একটু বেশি সতর্ক থাকতে হবে।

শুষ্ক কাশির প্রতিকার

শুকনো কাশি থেকে মুক্তি পেতে আপনাকে কিছু জিনিস থেকে দূরে থাকতে হবে এবং কিছু জিনিস দৈনন্দিন রুটিনে রাখতে হবে। তবেই আপনি শিগগিরই শুষ্ক কাশি থেকে মুক্তি পেতে পারেন। এর জন্য ঠাণ্ডা জিনিস খাওয়া বন্ধ করুন। এটি আপনার গলায় স্বস্তি দেবে। শুষ্ক কাশি থেকে মুক্তি পেতে বেশি করে পানি পান করুন। মসলাযুক্ত খাবার এবং চা এবং কফির কম পান করার চেষ্টা করুন।

 

চিকিৎসকের পরামর্শ

শিশুদের মধ্যে কাশির সমস্যা খুবই সাধারণ একটি বিষয়। বিশেষ করে রাতে ঘুমানোর সময় কাশি হয় অনেক শিশুর। শ্বাসনালিতে সংক্রমণ থেকে কাশি হতে পারে। যদি আপনার দীর্ঘ সময় ধরে কাশি থাকে, তবে সময় নষ্ট না করে এবং চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। এ ছাড়া প্রয়োজনে আপনার বুকের এক্স-রে বা সিটি স্ক্যান করান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *