বটনেট ম্যালওয়্যার : হ্যাক হওয়ার ঝুঁকিতে লাখ লাখ হোম রাউটার

অনলাইন ডেস্ক :

 

বটনেট ম্যালওয়্যারের কারণে বিশ্বের লাখ লাখ হোম রাউটার হ্যাক হওয়ার ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। রাউটারের আর্কেডিয়ান ফার্মওয়্যারের অথেনটিকেশনের দুর্বলতা চিহ্নিত করার মাধ্যমে এ বাগ রাউটারগুলোকে মিরাই বটনেট যুক্ত করে দিতে পারে।

 

আসুস, ব্রিটিশ টেলিকম, ডয়েচে টেলিকম, অরেঞ্জ, ওটু (টেলিফোনিকা), ভেরিজন, ভোডাফোন, টেলস্ট্রা ও টেলুসসহ বিভিন্ন রাউটার উৎপাদনকারী প্রতিষ্ঠান ও ইন্টারনেট সেবা প্রদানকারী সংস্থার ডিভাইস এ হামলার শঙ্কায় রয়েছে।

বিক্রেতাদের তালিকার ভিত্তিতে জুনিপার থ্রেট ল্যাবসের গবেষকরা অনুমান করেছেন, বাগটি সম্ভবত বিশ্বের লাখ লাখ রাউটারকে আক্রান্ত করবে।

 

নেটওয়ার্ক ও ইন্টারনেট অব থিংস (আইওটি) ডিভাইসগুলোকে টার্গেট করার জন্য পরিচিত একজন সাইবার হামলাকারীর কার্যক্রম অনুসরণের সময় গবেষকরা এসব বিষয়ে জানতে পারেন। সিভিই-২০২১-২০০৯০ নামে এ দুর্বলতাকে চিহ্নিত করা হয়েছে। আর্কেডিয়ান ফার্মওয়্যারের যেসব রাউটার রয়েছে, সেসব ডিভাইসের দুর্বল জায়গাগুলো চিহ্নিত করতে সক্ষম। এ দুর্বলতা হ্যাকারদের অনুপ্রবেশ সহজ করে দেয়।

 

রাউটারের নিরাপত্তায় এ সমস্যার বিষয়টি প্রথম সম্মুখে নিয়ে আসে টেনাবল। গত এপ্রিলে প্রতিষ্ঠানটি রাউটারের নিরাপত্তায় কিছু পরামর্শ দিয়েছিল। সেই সঙ্গে এ কোড সম্পর্কে একটি প্রুফ অব কনসেপ্ট (পিওসি) প্রকাশ করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *