‘মাস্ক পরলে কোভিডে আক্রান্তের শঙ্কা কত শতাংশ কমে, জানা গেল গবেষণায়’

অনলাইন ডেস্ক :

 

মাস্ক পরলে করোনায় (কোভিড-১৯) আক্রান্ত হওয়ার শঙ্কা ৩৪ দশমিক ৭ শতাংশ পর্যন্ত কমে যায় বলে এক গবেষণা উঠে এসেছে। সম্প্রতি বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের সাড়ে ৩ লাখ মানুষের ওপর পরিচালিত এই গবেষণায় দেখা গেছে, সচেতনতামূলক প্রচার অভিযানের কারণে মাস্কের ব্যবহার তিনগুণ পর্যন্ত বাড়তে পারে।

 

‌‘দ্য ইমপ্যাক্ট অব কমিউনিটি মাস্কিং অন কোভিড-১৯: আ ক্লাস্টার-র‌্যান্ডমাইজড ট্রায়াল ইন বাংলাদেশ’ শীর্ষক এ গবেষণা পরিচালনা করেন স্ট্যানফোর্ড মেডিসিন স্কুল ও ইয়েল ইউনিভার্সিটির গবেষকরা। ২০২০ সালের নভেম্বর থেকে ২০২১ সালের এপ্রিলের মধ্যে গবেষণাটি করা হয়।

 

দেশের ৬০০টি গ্রামের ৩ লাখ ৪২ হাজার ১২৬ জনের ওপর দৈবচয়ন পদ্ধতিতে এই গবেষণা চালানো হয়। এতে দেখা গেছে, সংক্রমণ রোধে কাপড়ের মাস্কের চেয়ে সার্জিক্যাল মাস্ক বেশি কার্যকর।

 

ইনোভেশনস ফর পোভার্টি অ্যাকশনের ওয়েবসাইটে গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে। স্থানীয় এনজিও গ্রিনভয়েস এবং ইনোভেশনস ফর পোভার্টি অ্যাকশন বাংলাদেশ এ গবেষণার অংশীদার ছিল।

 

গবেষকদের প্রধান বাংলাদেশি বংশোদ্ভূত এবং ইয়েল ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক আহমেদ মুশফিক মোবারক গণমাধ্যমকে বলেন, ‘সঠিকভাবে মাস্ক পরলে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা ৬০ বছর ও তার বেশি বয়সীদের মধ্যে উপসর্গযুক্ত সংক্রমণের হার ৩৪ দশমিক ৭ শতাংশ কমে যায়।’

 

বিশ্বে এ ধরনের যতগুলো গবেষণা হয়েছে, সেগুলোর মধ্যে এটি সবচেয়ে বড় বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *