করোনার নতুন ধরন শনাক্তের পর এশিয়া-ইউরোপ সীমান্তে কড়াকড়ি

অনলাইন ডেস্ক :

 

দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন শনাক্তের পর সীমান্তে নিয়ন্ত্রণ কড়াকড়ি করেছে বেশ কয়েকটি দেশ। যুক্তরাজ্য, সিঙ্গাপুর, জাপান সীমান্তে নিয়ন্ত্রণের বিষয়ে কড়াকড়ি ঘোষণা করেছে এবং দক্ষিণ আফ্রিকা থেকে যেকোনো ধরনের ফ্লাইট বাতিল করেছে।

 

দক্ষিণ আফ্রিকার সঙ্গে ফ্লাইট বাতিলের বিষয়টি বিবেচনা করছে ইউরোপীয় ইউনিয়ন। এ সপ্তাহে নতুন করোনার এই ভ্যারিয়েন্ট সম্পর্কে জানার চেষ্টা করছেন বিজ্ঞানীরা। তবে তারা বারবারই করোনার এই নতুন ধরন সম্পর্কে শঙ্কা জানিয়েছেন।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, নতুন ভ্যারিয়েন্ট সম্পর্কে ভালোভাবে জানতে আরো কয়েক সপ্তাহ সময় লেগে যাবে। বিজ্ঞানীরা বলছেন, সবচেয়ে ঝুঁকিপূর্ণ ভ্যারিয়েন্ট এটি। এরই মধ্যে এই ভ্যারিয়েন্টের মিউটেশন সংখ্যা অনেক বলে জানা গেছে। আর নতুন এই ভ্যারিয়েন্টটি ভ্যাকসিনবিরোধী কি না এ নিয়ে তৈরি হয়েছে প্রশ্ন। এরই মধ্যে ভ্যারিয়েন্টটির ১০০ সিকুয়েন্সের খবর পাওয়া গেছে।

 

দক্ষিণ আফ্রিকা ছাড়াও হংকং, ইসরায়েল ও বতসোয়ানায় করোনার এ ধরন পাওয়া গিয়েছে। করোনার নতুন এ ধরন নিয়ে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলছেন, করোনার এই নতুন ধরনের অন্যান্য দেশে ছড়ানোর সম্ভাবনা প্রবল।

 

এদিকে নতুন ভ্যারিয়েন্টের ঝুঁকি নিয়ে গ্রিনিচ মান সময় ১১টায় জেনেভায় এক বৈঠকে মিলিত হবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সূত্র : বিবিসি নিউজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *