উত্তরের জনপদে শৈত্যপ্রবাহের আভাস

অনলাইন ডেস্ক :

 

আগামী সাত দিন তাপমাত্রা অল্প অল্প করে কমতে থাকবে। এরপর চলতি মাসের শেষের দিকে আসতে পারে শৈত্যপ্রবাহ। সে ক্ষেত্রে রংপুর ও রাজশাহী বিভাগে শীত বেশি পড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছেন আবহাওয়া অফিসে।

 

উত্তর জনপদে মৃদু শৈত্যপ্রবাহের আভাস রয়েছে। আগামী সোমবার থেকে তাপমাত্রা আরও কমবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

 

রবিবার তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন ৯.৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.২ ডিগ্রি সেলসিয়াস।

 

রাজারহাট, দিনাজপুর, সৈয়দপুর, ডিমলা, রংপুর, শ্রীমঙ্গল, নেত্রকোণা, ঈশ্বরদী এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ১০ থেকে ১৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রয়েছে।

 

আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা যাচ্ছে তেঁতুলিয়ায়। উত্তর পশ্চিম/উত্তর দিক থেকে বইছে হাওয়া।

 

“সোমবার থেকে রাজশাহী, রংপুর, যশোর ও শ্রীমঙ্গল এলাকায় মৃদু শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। ধীরে ধীরে এর বিস্তার ঘটবে। চলতি সপ্তাহে বিভিন্ন স্থানে তাপমাত্রা কমে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাবে।”

 

বড় এলাকাজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৬-৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *