Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

দ্রুত বাড়ছে শীত

অনলাইন ডেস্ক :

 

গত কয়েকদিন ধরে সারাদেশেই দ্রুত তাপমাত্রা কমছে। বিশেষ করে রংপুর, ময়মনসিংহ, রাজশাহী, খুলনা ও সিলেট বিভাগে তাপমাত্রা বেশি কমছে। তবে সারাদেশেই শীত অনুভূত হতে শুরু করেছে। দিনের চেয়ে রাতে এই শীতের তীব্রতা বেশি থাকে।

 

সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। কাছাকাছি তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ১০ দশমিক ৭ ডিগ্রি, ময়মনসিংহে ১১ দশমিক ৮ ডিগ্রি, নেত্রকোনায় ১১ দশমিক ৬ ডিগ্রি, যশোরে ১১ দশমিক ৪ ও চুয়াডাঙ্গায় ১১ ডিগ্রি সেলসিয়াস।

 

এছাড়া একাধিক জেলার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

 

আবহাওয়াবিদ ড. মো. আবদুল মান্নান  বলেন, ‘স্থানীয়ভাবে কিছু এলাকায় তাপমাত্রা বেশ কমে আসছে। তবে এটা সারাদেশের চিত্র নয়। যদি অন্তত দুই-তিনটি জেলায় একসঙ্গে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামে তাহলে আমরা মৃদু শৈত্যপ্রবাহ বলে থাকি। কিন্তু সেটা হতে আরো কিছুটা সময় লাগবে। তবে পর্যায়ক্রমে তাপমাত্রা কমছে। দেশের উত্তরাঞ্চল ও পশ্চিমাঞ্চলে বেশি শীত অনুভূত হচ্ছে।’

 

সোমবার সন্ধ্যা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে ভোরের দিকে কোথায়ও কোথায়ও হালকা কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

Exit mobile version