ওমিক্রন আতঙ্কের মধ্যেই করোনার নতুন রূপ ইহু সম্পর্কে আরো যা জানা যাচ্ছে

অনলাইন ডেস্ক :

 

ওমিক্রন আতঙ্কের মধ্যেই করোনার নতুন রূপ ইহু নিয়ে সবার মাঝে ভীতিকর পরিস্থিতি তৈরি হয়েছে। ভাইরাসের এই নতুন রূপের খোঁজ পেয়েছেন ফ্রান্সের একদল বিজ্ঞানী। গত বছরের সেপ্টেম্বরে কঙ্গো থেকে এই ভাইরাসের উৎপত্তি বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

 

B.1.640.2 স্ট্রেনটিতে আক্রান্ত হয়েছেন ফ্রান্সের ১২ নাগরিক। তবে স্বীকৃত কোনো জার্নালে করোনার এই নতুন রূপ সম্পর্কে এখনো তথ্য প্রকাশিত হয়নি।

 

এদিকে ভাইরাসের এই নয়া রূপ ইহু কতটা সংক্রামক তা এখনো স্পষ্ট করে গবেষকরা কিছু জানাননি। তবে গবেষকরা জানিয়েছেন, নতুন এ ধরনটিতে ভাইরাসের অন্তত ৪৬টি মিউটেশন হয়েছে। ফলে এর সঙ্গে লড়াইয়ে কভিডের  টিকাগুলো কার্যকর না-ও হতে পারে। করোনার পুরনো ভেরিয়েন্ট থেকে এর উৎপত্তি বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

 

অধ্যাপক ফিলিপ কলসন বলছেন, ‘আমরা নতুন রূপের কয়েকজনকে শনাক্ত করেছি। এর নাম দেওয়া হয়েছে ইহু।’

 

এ প্রসঙ্গে একটি টুইট করেছেন মহামারি বিশেষজ্ঞ এরিক ফেইগল ডিং। তাঁর মতে, এখন করোনার নতুন ধরনগুলো একের পর এক আসতে থাকবে। তার মানে এই নয় যে তারা প্রত্যেকেই বিপজ্জনক। সংখ্যা বৃদ্ধি করার ক্ষমতার ওপর নির্ভর করে এটির বিপজ্জনক হয়ে ওঠা।

 

প্রথম ওমিক্রন আক্রান্তের খবর মেলে দক্ষিণ আফ্রিকায়। এরপর বিশ্বের প্রায় ১০০টি দেশে ছড়িয়ে পড়ে করোনার এই রূপ। ইতিমধ্যে ফ্রান্সের ৬০ শতাংশ করোনা সংক্রমণের জন্য দায়ী ওমিক্রন।

Leave a Reply

Your email address will not be published.