শেষ হলো ৩ দিনের লালন স্মরণোৎসব

কুষ্টিয়া প্রতিনিধি :

 

দৌলপূর্ণিমা উপলক্ষে কুষ্টিয়ার ছেউড়িয়ায় লালন আখড়াবাড়িতে চলা ঐতিহাসিক লালন স্মরণোৎসব শেষ হয়েছে।

 

বৃহস্পতিবার (১৭ মার্চ) রাতে প্রধান অতিথি হিসেবে এই উৎসবের সমাপ্তি ঘোষণা করেন আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ।

 

কুষ্টিয়া জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি মোহা. সাইদুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ ও কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য আ. কা. ম. সরওয়ার জাহান বাদশা।

 

আলোচনা শেষে মূল মঞ্চে একাডেমির শিল্পীরা লালন ফকিরের আধ্যাত্মিক গান পরিবেশন করেন।

 

এদিকে, আনুষ্ঠানিকভাবে এই উৎসবের সমাপ্তি ঘোষণা করা হলেও বাউল ফকির ও সাধুরা শুক্রবার (১৮ মার্চ) দুপুরে পূর্ণসেবা গ্রহণের পর নিজ নিজ গন্তব্যে ফিরে যাবেন।

 

‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ বাউল সম্রাট ফকির লালন শাহ’র এই আধ্যাত্মিক বাণীর স্লোগানে দৌল-পূর্ণিমা উপলক্ষে কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যে দিয়ে গত মঙ্গলবার থেকে শুরু হয় এবারের তিন দিনব্যাপী লালন স্মরণোৎসব। আখড়াবাড়ির বাইরে কালি নদীর তীরে চলছে বাউল মেলা।

 

উল্লেখ্য, বাউলদের খাঁটি করে গড়ে তুলতে বাউল সম্রাট ফকির লালন শাহ তার জীবদ্দশায় ছেউড়িয়ার এই নিজ আখড়াবাড়িতে প্রতি বছর চৈত্রের দোলপূর্ণিমা রাতে বাউলদের নিয়ে সাধুসঙ্গ উৎসব করতেন। ১২৯৭ বঙ্গাব্দের পহেলা কার্তিক উপমহাদেশের সবচেয়ে প্রভাবশালী আধ্যাত্মিক সাধক পুরুষ বাউল সম্রাট ফকির লালন শাহের মৃত্যুর পর প্রথমে তার অনুসারীরা পরে লালন একাডেমি ও জেলা প্রশাসন এই স্মরণোৎসব পালন করে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *