রমজানে শরীর ঠাণ্ডা রাখতে যা যা খাবেন

অনলাইন ডেস্ক :

 

আল্লাহ ও রসুলের সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে সারা বিশ্বের মুসলিমরা রমজানে  রোজা রাখে। সাহরির মাধ্যমে রোজা শুরু হয় আর ইফতারের মাধ্যমে রোজা শেষ হয়।

 

সারাদিনের দীর্ঘ সময় যেহেতু না খেয়ে থাকতে হয় তাই সাহরি ও ইফতারে এমন খাবার খেতে হবে যা শরীরের জন্য উপকারী।

 

যেহেতু চৈত্রের কাঠফাটা গরমের মধ্যে রোজা এজন্য সাহরিতে এমন খাবার বেছে নিন যা শরীর হাইড্রেট রাখে।

শসা:

শসায় শতকরা ৯৫ ভাগ পানি রয়েছে এবং সেই সাথে প্রয়োজনীয় ভিটামিন এবং মিনারেল রয়েছে যা অনেক সময়ের জন্য শরীরকে এনার্জি দেয়। পেটের যেকোন সমস্যা থেকেও মুক্তি দেয় শসা।

 

তরমুজ:

তরমুজ খেলে পরবর্তী কয়েক ঘণ্টার জন্য শরীর হাইড্রেট থাকবে। তরমুজে যে পানি থাকে তা শরীর হাইড্রেট করে। তরমুজে শতকরা ৯২ ভাগ পানি থাকে  এবং ক্যালোরি অনেক কম থাকে  শরীর সুস্থ রাখার পাশপাশি প্রদাহ কমায় এবং হার্ট ভালো রাখে।

 

নারিকেল পানি:

নারিকেল পানিতে শতকরা ৯৪ ভাগ পানি থাকে। এটা শরীর শুধু হাইড্রেট রাখে না সেই সাথে কিডনিও ভালো রাখে।

 

কম লবণাক্ত খাবার:

অতিরিক্ত লবণ খেলে ঘাম হয় এবং এ থেকে ডিহাইড্রেশনও হতে পারে। শরীরকে ঠাণ্ডা রাখতে অতিরিক্ত লবণযুক্ত খাবার রমজানে খাওয়া যাবে না। আর প্রতিদিন আমাদের শরীরে যে লবণের দরকার হয় তা আমরা ফল বা সবজি থেকেই পেয়ে যায়।

 

ফ্রেশ জুস:

ফ্রেশ জুস শরীরের জন্য ভালো আর এই জুসে যে পানি ব্যবহৃত হয় তা আপনাকে তৎক্ষণাৎ শক্তি যোগাবে। শরীর হাইড্রেট রাখার জন্য আপনি কমলা, আপেল, বেদানার জুস করে খেতে পারেন। এই জুসে লবণ বা মশলা এড়িয়ে চলুন।

 

দুধ:

আপনি একবারে বেশি পরিমাণ পানি খেতে না পারলে আপনার রমজানের খাদ্যতালিকায় দুধ রাখুন। দুধ রিহাইড্রেটর হিসেবে কাজ করে আর দুধে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে।

 

দই:

দইয়ে শতকরা ৮৮ ভাগ পানি রয়েছে। সেই সাথে রয়েছে প্রোটিন ও ক্যালসিয়াম। শরীর হাইড্রেট রাখার জন্য আপনার খাবার তালিকায় দই রাখুন।

 

ব্ল্যাকবেরি:

ব্ল্যাকবেরিতে ৮৮ ভাগ পানি রয়েছে। এছাড়া ভিটামিন সি, কে ও ফাইবার রয়েছে পর্যাপ্ত পরিমাণে।

সূত্র: দ্যা টাইমস অব ইন্ডিয়া

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *