সীতাকুণ্ড ট্রাজেডি : লাশের পরিচয় শনাক্তে ডিএনএ নমুনা সংগ্রহ শুরু

অনলাইন ডেস্ক :

 

সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনায় নিহতদের পরিচয় শনাক্ত করতে ডিএনএ পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ শুরু হয়েছে।

 

সোমবার (৬ মার্চ) সকাল থেকে চমেক হাসপাতালে নমুনা সংগ্রহের কাজ শুরু করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। সকাল ৮টায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের ওয়ান স্টপ ইমারজেন্সি কেয়ারে নমুনা সংগ্রহ করা হবে এমন ঘোষণা দেওয়ার পর নিহতদের স্বজনেরা সেখানে ছুটে যান।

 

চট্টগ্রাম সিআইডি ক্রাইমসিন ইউনিটের পরিদর্শক মিজান ফেরদাউস বলেন, যেসব লাশ আছে, তাদের স্বজনদের কাছ থেকে নমুনা সংগ্রহ করা হচ্ছে। লাশের সঙ্গে ডিএনএ বিশ্লেষণ করে পরিচয় শনাক্ত করা হবে।

 

সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়নে বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে শনিবার রাতে। বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ আগুন ও বিস্ফোরণের ঘটনায় প্রায় অর্ধশত মৃত্যুর তথ্য জানা গেছে এখন পর্যন্ত।

 

জেলা প্রশাসনের তথ্য বলছে, এর মধ্যে মাত্র ১৩টি লাশের পরিচয় শনাক্ত করা সম্ভব হয়েছে। বেশিরভাগ লাশ আগুনে জ্বলে অঙ্গার হয়ে গেছে। ফরেনসিক পরীক্ষা ছাড়া সেগুলো শনাক্ত করা সম্ভব হবে না।

 

চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, প্রথম যে বিস্ফোরণ হয়েছিল, সেখানে ফায়ার সার্ভিসের ৯ জনসহ যারা প্রাণ হারিয়েছেন, তাদের কাউকেই শনাক্ত করা সম্ভব হয়নি।

 

ভয়াবহ এ অগ্নিকাণ্ড ও বিস্ফোরণে বেশিরভাগ লাশ স্বাভাবিকভাবে শনাক্ত করার অবস্থায় নেই। ডিএনএ পরীক্ষার মাধ্যমে লাশ শনাক্ত করে স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

Leave a Reply

Your email address will not be published.