অনলাইনে যেভাবে জানবেন বাজেট সম্পর্কে

অনলাইন ডেস্ক :

 

২০২২-২৩ অর্থবছরের জাতীয় বাজেট সংসদে পেশ করা হবে আজ। আজ বৃহস্পতিবার (৯ জুন) দুপুর ৩টার দিকে চতুর্থবারের মতো বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি দেশের ৫১তম, আওয়ামীলীগ সরকারের ২৩তম এবং অর্থমন্ত্রী হিসেবে মুস্তফা কামালের চতুর্থ বাজেট।  

 

এবার ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব তুলে ধরা হবে।

মূল্যস্ফীতিকে নিয়ন্ত্রণে রাখতে পদক্ষেপের ঘোষণা থাকবে এ বাজেটে। এতে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫.৬ শতাংশ। এ ছাড়া বাজেটে অগ্রাধিকার পাবে কৃষি খাত, স্বাস্থ্য, মানবসম্পদ, কর্মসংস্থান ও শিক্ষা খাত। বাজেটে প্রাধিকার পাবে দেশের প্রান্তিক জনগোষ্ঠী। অর্থ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এবারের বাজেট প্রস্তুত হয়েছে সরকারের অতীতের অর্জন এবং উদ্ভূত বর্তমান পরিস্থিতির সমন্বয়ে।

 

অর্থমন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এবারের বাজেটকে অধিকতর অংশগ্রহণমূলক করতে অর্থ বিভাগের ওয়েবসাইট-এ বাজেটের সব তথ্যাদি ও গুরুত্বপূর্ণ দলিল আপলোড করা হবে। সেখান থেকে যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান এসব দলিল পাঠ ও ডাউনলোড করতে পারবে। এছাড়া দেশ-বিদেশ থেকে এই ওয়েবসাইটের মাধ্যমে ফিডব্যাক ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ পাঠানো যাবে। এখানে প্রাপ্ত সব মতামত ও সুপারিশ পরবর্তীতে বিবেচনা করা হবে।

 

জনসাধারণের ব্যাপক অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে নিম্নলিখিত সরকারি ওয়েবসাইট লিংকের ঠিকানাগুলোতেও বাজেট সংক্রান্ত বিস্তারিত সব তথ্য পাওয়া যাবে- https://nbr.gov.bdhttps://plandiv.gov.bdhttps://pmo.gov.bd https://www.dpp.gov.bdhttps://im

Leave a Reply

Your email address will not be published.