পশ্চিমবঙ্গসহ ভারতের ১০ রাজ্যে করোনার নতুন ভ্যারিয়েন্ট

অনলাইন ডেস্ক :

 

ভারতের বিভিন্ন রাজ্যে বাড়ছে করোনা সংক্রমণ। তার মাঝেই আঁতকে ওঠার মতো দাবি করেছেন, এক ইসরায়েলি বিজ্ঞানী। তিনি জানালেন, পশ্চিমবঙ্গসহ ভারতের ১০ রাজ্যে করোনার নতুন ধরন বিএ.২.৭৫ শনাক্ত হয়েছে।

 

ইসরায়েলের শেবা মেডিক্যাল সেন্টারে সেন্ট্রাল ভাইরোলজি ল্যাবরেটরিতে কর্মরত শে ফ্লেইশন টুইটারে লিখেছেন, ‘ভারতের ১০টি রাজ্য ও আরও সাতটি দেশে ৮৫টি সিকোয়েন্স পাওয়া গিয়েছে। তবে ভারতের বাইরে নতুন ধরনটির (বিএ.২.৭৫) সংক্রমণের খবর মেলেনি।’

 

ওই বিজ্ঞানী আরও জানিয়েছেন, চলতি বছরের ২ জুলাই করোনার এই নতুন ধরনে মহারাষ্ট্রে সংক্রমিত হয়েছেন ২৭ জন। পশ্চিমবঙ্গে আক্রান্তের সংখ্যা ১৩। দিল্লি, জম্মু, উত্তরপ্রদেশে একজনের দেহে কভিডের বিএ.২.৭৫ পাওয়া গেছে। সব মিলিয়ে ভারতে মোট ৬৯ জন সংক্রমিত হয়েছে।

 

এই প্রসঙ্গে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের (আইসিএমআর) শীর্ষ বিজ্ঞানী সমীরণ পাণ্ডা বলেছেন, ‘ভাইরাস যেহেতু রয়েছে, ফলে নতুন প্রজাতির সংক্রমণ ঘটবেই। ভাইরাসের রূপ বদল হতই থাকে। এতে অস্বাভাবিকতা কিছু নেই।’

 

এ প্রসঙ্গে ইসরায়েলি বিজ্ঞানী শে কী বলছেন? তিনি জানিয়েছেন,  প্রজাতিটি কতটা দাপট দেখাবে এত শিগগিরই এ ব্যাপারে বলা যাবে না। তবে একে ঘিরে উদ্বেগ রয়েছে।

 

জিনোমিক ডেটা প্ল্যাটফর্ম নেক্সটস্ট্রেনের দাবি, ভারত ছাড়াও সাতটি দেশে এই প্রজাতির হদিস পাওয়া গেছে। অন্য দেশগুলো হলো জাপান, জার্মানি, যুক্তরাজ্য, কানাডা, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

 

যদিও ভারত সরকার এখনও করোনার এই নতুন ধরনের উপস্থিতির বিষয়ে কোনও মন্তব্য করেনি।

সূত্র: এবিপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *