বারহাট্টায় জাতীয় শিক্ষক দিবস-২০২২ পালিত

রিপন কান্তি গুণ, বারহাট্টা (নেত্রকোনা) প্রতিনিধি :

 

শিক্ষকদের হাত ধরেই শিক্ষাব্যবস্থার রুপান্তর শুরু’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় নেত্রকোনার বারহাট্টায় জাতীয় শিক্ষক দিবস-২০২২ উদযাপন করা হয়েছে।

 

আজ (২৭ অক্টোবর) বৃহস্পতিবার উপজেলা প্রশাসন ও শিক্ষক দিবস পালন আহ্বায়ক কমিটির যৌথ উদ্যোগে, শিক্ষক দিবস উপলক্ষ্যে শিক্ষকদের শ্রদ্ধা জানাতে, তাদের অবদানকে স্মরণ করার জন্য শিক্ষক দিবস-পালন করা হয়। এ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।
অনুষ্ঠানের শুরুতে সকাল ৯টায় শিক্ষকদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহনে এক বিশাল বর্ণাঢ্য র‍্যালির আয়োজন করা হয়। র‍্যালিটি উপজেলা পরিষদ থেকে শুরু করে শহরের প্রধান প্রধান রাস্তা প্রদক্ষিণ করে, পুনরায় উপজেলা পরিষদের সামনে এসে শেষ হয়।

 

র‍্যালি শেষে বারহাট্টা উপজেলা পরিষদের সামনে বারহাট্টা সরকারি ডিগ্রী কলেজের উপাধ্যক্ষ আব্দুল ওয়াদুদ এর সভাপতিত্ব এবং সঞ্চালনায় এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বারহাট্টা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস.এম মাজহারুল ইসলাম।

 

উক্ত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ শাহ আলম, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার বিনয় চন্দ্র শর্মা, বারহাট্টা কলেজের প্রভাষক আনিছুল আলম শামীম, বারহাট্টা সি.কে.পি. পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুল মালেক, সাহতা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ মুজিব আহম্মেদ, চিরাম তাহেরা মান্নান স্মৃতি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক এ.কে.এম কামরুজ্জামান, মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মতিউর রহমান, এ.কে.খান মাদরাসার শিক্ষক মাওলানা মজিবুর রহমান প্রমুখ।

 

শিক্ষক দিবসের এ আয়োজনে বারহাট্টা উপজেলার সরকারি প্রাথমিক, মাধ্যমিক স্কুল, কলেজ ও মাদরাসার শিক্ষক অংশ গ্রহণ করেন।

 

অনুষ্ঠানে বক্তারা বলেন, শিক্ষা জাতির মেরুদণ্ড আর শিক্ষক হচ্ছেন জাতি গঠনের প্রধান কারিগর। শিক্ষকরাই হলো একটি সমাজের আদর্শ মানুষ। সমৃদ্ধ জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন এই শিক্ষক সমাজ। কিন্তু শিক্ষক সমাজ আজ নানাভাবে লাঞ্ছিত হচ্ছে। দেশে, প্রথমবারের মতো এ বছর শিক্ষক দিবস পালিত হয়েছে। তাই আমারা শিক্ষক সমাজ আজ গর্বিত।

 

বারহাট্টা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস.এম মাজহারুল ইসলাম বলেন, শিক্ষক দিবস হলো শিক্ষকদের সম্মানার্থে পালিত একটি বিশেষ দিবস। আলোকিত সমাজ নির্মাণের মাধ্যমে একটি জাতি গঠনে শিক্ষকের ভূমিকা অপরিসীম। শিক্ষা কথাটি এলেই প্রথমে যে কথাটি আসে, তা হলো শিক্ষক। শিক্ষক হলো শিক্ষার প্রাণকেন্দ্র।

 

তিনি আরও বলেন, শিক্ষক হলেন পরিচালক ও নির্দেশক। পিতা-মাতা আমাদের জীবনদান করেন ঠিকই। শিক্ষকরা সেই জীবনকে সুন্দরভাবে গড়ে তুলতে সাহায্য করেন। শিক্ষকদের আমরা সর্বোচ্চ শ্রদ্ধার আসনে রাখবো। আজ, শিক্ষক দিবসে এই হোক শিক্ষক দিবসে আমাদের অঙ্গীকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *