ইবিতে নির্মাণ শ্রমিকের মৃত্যুর ঘটনায় শিক্ষার্থীদের বিক্ষোভ

ইবি প্রতিনিধি :

 

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নির্মাণসামগ্রী গায়ে পড়ে ওবায়দুল ইসলাম (৪০) নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অব্যবস্থাপনাকে দায়ী করে শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতের দাবিতে বিক্ষোভ ও ভাঙচুর চালিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

 

বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় প্রশাসন ভবন এলাকায় বিক্ষোভ করেন তারা। এ সময় তারা নির্মাণ এলাকায় টিনের বেড়া ভাঙচুর করেন। নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই চলমান কাজের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের গাফিলতিকে দায়ী করেন আন্দোলনকারীরা। পরে প্রক্টরিয়াল বডি এসে আগামীকাল আলোচনায় বসে বিষয়টি সমাধানের আশ্বাস দিলে আন্দোলন স্থগিত করেন তারা।

 

আন্দোলনরত শিক্ষার্থী মামুন বলেন, নির্মাণ শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত না করেই কাজ করা হচ্ছে। ফলে একের পর এক দুর্ঘটনা ঘটেছে। আজকে দিয়ে দুইজন নির্মাণ শ্রমিকের মৃত্যু হলো। শ্রমিকদের হেলমেট, জুতা, হাতে কাভার পরিধানসহ নিরাপত্তা নিশ্চিতের দাবি জানান তিনি।

 

বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ড. শফিকুল ইসলাম বলেন, নির্মাণ শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়েছে তারা। আগামীকাল প্রধান প্রকৌশলীর সঙ্গে বসে শিক্ষার্থীরা তাদের দাবিগুলো উত্থাপিত করবে। সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

এর আগে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে দ্বিতীয় প্রশাসনের নির্মাণাধীন ভবনের কাজের সময় পিলারের আঘাতে ওবায়দুল নামে এক শ্রমিকের মৃত্যু হয়। এরপর তাকে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে নিলে কর্তব্যরত চিকিৎসক কুষ্টিয়া মেডিকেলে রেফার করেন। পরে কুষ্টিয়া মেডিকেলে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *