নেত্রকোনায় ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং কার্যক্রম

রিপন কান্তি গুণ, নেত্রকোনা প্রতিনিধি :

‘সেবা নিতে জনগণকে পুলিশের কাছে যেতে হবে না, বরং পুলিশ’ই জনগণের কাছে সেবা নিয়ে যাবে’- এ ধারণা থেকে নেত্রকোনায় বিট পুলিশিং কার্যক্রম শুরু করেছে জেলা পুলিশ প্রশাসন।

বিট পুলিশিং কার্যক্রমের মাধ্যমে জনপ্রিয় হয়ে উঠেছে বিট পুলিশের সেবা। ইভটিজিং, যৌতুক, বাল্যবিবাহ, খুন, মাদক, চোরাচালান, সন্ত্রাস, চাঁদাবাজির মতো গুরুতর অপরাধের ঘটনায় বিরোধ নিষ্পতি এবং এই ধরনের অপরাধের ঘটনায় অপরাধীকে গ্রেফতার করে বিট পুলিশিং সেবার উন্নত মান নিশ্চিত করেছে বিট পুলিশ।

বিট পুলিশিং কার্যক্রমের অংশ হিসাবে নেত্রকোনায় অপরাধ দমন এবং অপরাধ নিয়ন্ত্রণে জোরদার হচ্ছে পুলিশ। মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ, নারী নির্যাতন, ইভটিজিং, বাল্যবিবাহ ও সাইবার ক্রাইম বিষয়ের জনসাধারণকে সচেতন করতে নিয়মিত ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে হচ্ছে উঠান বৈঠক।

 

জেলার পুলিশ প্রশাসন সূত্রে জানা যায়, জেলার মোট ১০১ টি বিটে নিয়মিতভাবে উঠান বৈঠক করেছে নেত্রকোণা জেলা পুলিশ বিট অফিসারবৃন্দ। প্রত্যেক বিট অফিসার প্রতি মাসে ৮টি, প্রত্যেক অফিসার ইনচার্জ প্রতিমাসে ৪টি ও প্রত্যেক সার্কেল অফিসার প্রতিমাসে ৪টি করে উঠান বৈঠকে অংশগ্রহণ করে।

 

জেলা পুলিশ সুপার মোঃ ফয়েজ আহমেদ জানান, জেলার প্রতিটি ইউনিয়নে একটি করে বিট স্থাপন করে, উঠান বৈঠক আয়োজনের ফলে জনসাধারণের সাথে পুলিশের দূরত্ব কমে আসছে সেই সাথে কমে আসছে অপরাধ। আমরা নভেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে উঠান বৈঠকের কার্যক্রমকে আরও জোরদার করেছি। আশা করছি, অপরাধ নিয়ন্ত্রণে এই কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

 

তিনি আরও বলেন, বিট পুলিশের বিস্ময়কর সাফল্যে সারাদেশের ন্যায় নেত্রকোনা জেলার ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে বিট পুলিশিং সম্প্রসারণ করার পরিকল্পনা নিয়েছে নেত্রকোনা জেলা পুলিশ প্রশাসন। বিট পুলিশের মূল কাজ- অপরাধীদের তথ্য সংগ্রহ করে থানা পুলিশকে সহায়তা করা। এলাকায় অপরাধী কারা, কী ধরনের অপরাধ হচ্ছে এবং জামিনে বেরিয়ে এসে অপরাধীরা আবার কি একই অপরাধ করে কিনা, মাদক কারবারি কিংবা জঙ্গীদের অপতৎরতাসহ নানামুখী অপরাধের দিকেও লক্ষ্য রেখে সেসব তথ্য থানাকে অবহিত করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *