কোয়ার্টার ফাইনালে মেসির আর্জেন্টিনা

অনলাইন ডেস্ক :

 

অসাধারণ, নান্দনিক ফুটবলের প্রদর্শনীতে অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের শেষ আট নিশ্চিত করে ফেলল লিওনেল মেসির আর্জেন্টিনা।

 

শেষ ষোলোর ম্যাচের শুরু থেকেই দুই দল আক্রমণ-পাল্টা আক্রমণ চালিয়ে যাচ্ছিল। কিন্তু গোল হচ্ছিল না। ম্যাচের প্রথম ৩০ মিনিটে ৬১ শতাংশ বলের দখল রাখলেও, একটি বেশি শট নিতে পারেনি আর্জেন্টিনা।

অবশেষে গোলের অপেক্ষা ফুরাল ৩৫ মিনিটে। অসাধারণ এক গোলে আর্জেন্টিনাকে এগিয়ে দিলেন অধিনায়ক লিওনেল মেসি। ওই মুহূর্তে মেসি নিজেই ফ্রি কিক নিয়েছিলেন। ছয় গজ বক্স থেকে হেড করে বল ফেরান এক অজি ডিফেন্ডার।

 

কিন্তু পুরোপুরি বিপদমুক্ত করতে না পারায় বল পেয়ে যান মেসি। তিনি অ্যালিস্টারকে পাস দিয়ে গোলপোস্টের দিকে এগিয়ে যান। ডি পলের পা ঘুরে মেসির কাছে বল আসতেই আলতো ছোঁয়ায় তা জালে পাঠিয়ে দেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে এটাই তার প্রথম আন্তর্জাতিক গোল। শুধু তাই নয়, বিশ্বকাপের নক-আউট পর্বেও এটা প্রথম গোল আর্জেন্টাইন মহাতারকার। এর মাধ্যমে বিশ্বকাপে গোলের হিসেবে কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনাকে ছাড়িয়ে গেলেন মেসি। এই নিয়ে বিশ্বকাপে তার গোল হলো ৯টি। ১-০ ব্যবধানে এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে আর্জেন্টিনা।

 

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আর্জেন্টিনা তুমুল আক্রমণ শানায়। দারুন ছন্দ খুঁজে পাওয়া মেসি যেন অপ্রতিরোধ্য হয়ে উঠেছিলেন। অস্ট্রেলিয়া ডিফেন্স সামলাতেই ব্যস্ত। একের পর এক আক্রমণে তাদের রক্ষণে বারবার আঘাত হানতে থাকে মেসি বাহিনী। অবশেষে ৫৭তম মিনিটে আলভারেজের গোলে ব্যবধান দ্বিগুণ করে আর্জেন্টিনা। প্রতিপক্ষের পা থেকে বল কেড়ে নিয়ে আলভারেজকে বাড়ান ডি পল। বুলেট গতির শটে বল অস্ট্রেলিয়ার জালে জড়াতে ভুল করেননি এই ম্যান সিটি তারকা।

 

৭৭ মিনিটে আর্জেন্টিনাকে স্তব্ধ করে দেন গুডউইন। বেচিচের ক্রস থেকে গুডউইনের দুর্দান্ত গোলে ম্যাচে ফিরে অস্ট্রেলিয়া। ৮০তম মিনিটে ম্যাচে প্রায় সমতা ফিরছিল, আর্জেন্টিনার ডিফেন্স এ যাত্রায় বাঁচিয়ে দেয়। এরপর আর্জেন্টিনার আক্রমণ যেন আরও ধাঁরাল হয়ে ওঠে। শেষ মুহূর্তে অন্তত দুটি সুযোগ মিস করেন লাওতারো মার্টিনেজ। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে মেসির শট লক্ষ্যভ্রষ্ট হয়। দুই মিনিট পর মেসির আরেকটি দারুণ আক্রমণ ঠেকিয়ে দেন অজি গোলকিপার। শেষ মিনিটে অসাধারণ সেভে অজিদের হতাশ করেন আর্জেন্টিনা গোলকিপার মার্টিনেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *