কুষ্টিয়ার খোকসায় ভেজাল গুড় তৈরি, একজনকে জেল-জরিমানা

খোকসা (কুষ্টিয়া) প্রতিনিধি :

 

আখের গুড়ের পরিবর্তে মানবদেহের জন্য ক্ষতিকর ফিটকারী, ফার্নিচারে করা রঙ, সোডা, হাইড্রোজ ও রাসায়নিক পদার্থ এবং গুড়ের সাথে মোলাসেস মিশিয়ে ভেজাল গুড় দীর্ঘদিন যাবত তৈরি করে আসছিল কারখানাটি।

মাত্র এক সপ্তাহের ব্যবধানে কুষ্টিয়ার খোকসা পৌর এলাকায় ৪ নং ওয়ার্ডে ডাকবাংলো সড়কের দিলীপ বিশ্বাস ষষ্ঠীর অবৈধ এ ভেজাল গুড়ের কারাখানায় অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। তবুও প্রতিষ্ঠানটি প্রশাসনকে বৃদ্ধা আঙ্গুল দেখিয়ে ক্ষমতার অপব্যবহার করে এ ভেজাল ব্যবসা রমরমাভাবে চালিয়ে যাচ্ছে কোনভাবেই বন্ধ করা সম্ভব হচ্ছে না।

 

৫ ডিসেম্বর অভিযানে আখের গুড়ের পরিবর্তে মানব দেহের জন্য ক্ষতিকর ফিটকারী, ফার্নিচারে করা রঙ, সোডা, হাইড্রোজ ও রাসায়নিক পদার্থ এবং গুড়ের সাথে মোলাসেস মিশিয়ে ভেজাল গুড় তৈরির অপরাধে কারখানাটির মালিকের ভাই রাজকুমার বিশ্বাসকে ১ বছরের কারাদণ্ড এবং ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড প্রদান করেন আদালত।

সোমবার (৫ ডিসেম্বর) দুপুরে আদালত পরিচালনা করেন-উপজেলা নির্বাহী কর্মকর্তা রিপন বিশ্বাস। এসময় কুষ্টিয়ার র‍্যাব-১২, সিপিসি-১ এর স্কোয়াড্রন লিডার কোম্পানি কমান্ডার ইলিয়াস খান উপস্থিত ছিলেন।

 

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা রিপন বিশ্বাস বলেন, আখের গুড়ের পরিবর্তে মানব দেহের জন্য ক্ষতিকর ফিটকারী, ফার্নিচারে করা রঙ, সোডা, হাইড্রোজ ও রাসায়নিক পদার্থ এবং গুড়ের সাথে মোলাসেস মিশিয়ে ভেজাল গুড় তৈরি করার অপরাধে ১ জনকে এক বছরের কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।‍‍

 

তিনি আরো বলেন, ‍‍গত ২৭ নভেম্বর একই অপরাধে একই কারখানায় ম্যানেজারকে ৬ মাসের কারাদণ্ড ও একজন ক্রেতাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছিল।‍‍

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *